বরিশাল মেট্রোপলিটন পুলিশের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) বলেছেন, উন্নয়নের অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে জনগণকে সম্পৃক্ত করে আমরা অংশীদারমূলক পুলিশিং করতে চাই।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পুলিশ লাইনস মাঠে ১৭ নভেম্বর (বুধবার) সকালে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এ কথা বলেন। পরে আইজিপি বরিশাল মেট্রোপলিটন পুলিশের নবনির্মিত কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার ও এয়ারপোর্ট থানার নবনির্মিত ভবনের উদ্বোধন করেন।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে নগরীর গণ্যমান্য ব্যক্তিরা, আমন্ত্রিত অতিথিরা এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে আইজিপি বাঙালির স্বাধীনতা অর্জনের ইতিহাস তুলে ধরেন। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, স্বাধীনতার পর আমাদের বলা হয়েছিল ‘তলাবিহীন ঝুড়ি’। এখন সেই ‘তলাবিহীন ঝুড়ি’ বিশ্বের বিস্ময়।

বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরে বেনজীর আহমেদ বলেন, তাঁর (মাননীয় প্রধানমন্ত্রী) নেতৃত্বে দেশে বিস্ময়কর অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হয়েছে। শুধু অর্থনৈতিক সমৃদ্ধিই নয়, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা সহস্রাব্দ উন্নয়ন অভীষ্ট (এমডিজি) অর্জন করেছি। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের ক্ষেত্রেও অন্যান্য দেশের তুলনায় আমরা এগিয়ে রয়েছি।

আইজিপি বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য প্রয়োজন অনুকূল আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং সামাজিক স্থিতিশীলতা। দেশের মানুষ, প্রশাসন, পুলিশ সবাই মিলে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পেরেছে, সামাজিক স্থিতিশীলতা বজায় রেখেছে। যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো না হয়, সামাজিক শৃঙ্খলা না থাকে, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকে, তাহলে বিনিয়োগ আসে না, উন্নয়ন হয় না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে, ফলে দেশের উন্নয়ন হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানার নবনির্মিত ভবন। ছবি: বাংলাদেশ পুলিশ

পুলিশ প্রধান তাঁর বক্তব্যে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের গৌরবময় অবদানের কথাও স্মরণ করেন। এ সময় তিনি আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশের প্রস্তুতির তাগিদ দেন। তিনি বলেন, পুলিশিংয়ের ক্ষেত্রে মেট্রোপলিটন পুলিশ একটি অতি পুরোনো ধারণা। ব্রিটিশরা এ অঞ্চলে মেট্রোপলিটন পুলিশি ব্যবস্থা চালু করেছিলেন। কালের পরিক্রমায় আমাদের দেশেও মেট্রোপলিটন পুলিশ চালু হয়েছে।

নগরবাসীকে উন্নত সেবা দেওয়ায় বরিশাল মেট্রোপলিটন পুলিশ সদস্যদের ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, আপনারা নগরবাসীর নিরাপত্তায় অনেক ভালো কাজ করেছেন। এ জন্য আত্মতুষ্টি নয়, আরও ভালো কাজ করতে হবে। সেটাই হোক আজকের প্রতিপাদ্য। তিনি এ সময় জনসন্তুষ্টি অর্জনে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদস্যদের নিরলসভাবে কাজ করার আহ্বান জানান।