গ্রেপ্তার হওয়া জেএমবির দিনাজপুর ও নীলফামারী জেলার দাওয়াহ শাখার অন্যতম প্রধান মো. ওয়াহিদুল ইসলাম। ছবি: বাংলাদেশ পুলিশ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) দিনাজপুর ও নীলফামারী জেলার দাওয়াহ শাখার অন্যতম প্রধান মো. ওয়াহিদুল ইসলামকে (৩৮) ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা-আরিচা মহাসড়কের হাইওয়ের এসএস ফিলিং স্টেশনের সামনে থেকে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের একটি গোয়েন্দা দল তাঁকে গ্রেপ্তার করে।

পুলিশ সূত্র জানায়, গত ৪ ডিসেম্বর নীলফামারী জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জেএমবির ৫ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে নীলফামারী সদর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়। পরবর্তীতে তাদের পুলিশ হেফাজতে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়।

তাঁদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে অ্যান্টি টেররিজম ইউনিটের একটি গোয়েন্দা দল নীলফামারি ও দিনাজপুর অঞ্চলের সক্রিয় জেএমবি সদস্যদের গ্রেপ্তারে ধারাবাহিক অভিযান পরিচালনা করতে থাকে। সেই অভিযানের অংশ হিসেবে গত ১১ ডিসেম্বর নীলফামারী জেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে সংগঠনটির আরও তিন জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করে অ্যান্টি টেররিজম ইউনিট। এরপর ওই এলাকার সক্রিয় সদস্যরা ঢাকা এবং চট্টগ্রামের বিভিন্ন এলাকায় আত্মগোপনে চলে যান। অ্যান্টি টেররিজম ইউনিটের একটি গোয়েন্দা দল নিজস্ব তথ্যের ভিত্তিতে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে আত্মগোপনে থাকা দিনাজপুর ও নীলফামারী জেলার দাওয়াহ বিভাগের অন্যতম প্রধান হাফেজ মো. ওয়াহিদুল ইসলামকে (৩৮) ঢাকা-আরিচা হাইওয়ের এসএস ফিলিং স্টেশনের সামনে থেকে গ্রেপ্তার করা হয়। মো. ওয়াহিদুল ইসলাম দিনাজপুরের খানাসামা থানাধীন মন্ডলের বাজার কুমুড়িয়া হাফিজিয়া মাদ্রাসার হেফজ্খানার হাফেজ শিক্ষক।

শিক্ষকতার আড়ালে তিনি দিনাজপুর ও নীলফামারি জেলা জেএমবির দাওয়াহ শাখার অন্যতম প্রধান হিসেবে দাওয়াতি ও সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। তাঁর কাছ থেকে অ্যান্টি টেররিজম ইউনিট একটি মোবাইল ফোনসেট ও দুটি সীম কার্ড জব্দ করেছে।

মো. ওয়াহিদুল ইসলামের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।