পুলিশি হেফাজতে জঙ্গি সংগঠন শারক্বীয়ার আধ্যাত্মিক নেতা মহিবুল্লাহ। ছবি: সংগৃহীত

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া জঙ্গি সংগঠনের আধ্যাত্মিক নেতা মহিবুল্লাহ ওরফে শায়েখকে গতকাল সন্ধ্যায় গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

আজ বুধবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান। খবর আজকের পত্রিকার।

সংগঠনে ভোলার শায়খ হিসেবে পরিচিত এই নেতা বরিশাল অঞ্চলে ব্যাপক যোগাযোগের নেটওয়ার্ক তৈরি করেছিলেন। সম্প্রতি যে ৫০-৬০ জন কিশোর হিজরতের নামে ঘর ছেড়ে বিভিন্ন সময় গ্রেপ্তার হয়েছে, তাদের প্রথম দিকে তিনিই আশ্রয় দিয়ে উগ্রবাদী মতাদর্শে দীক্ষা দিতেন। গত বছর গ্রেপ্তার হওয়া ডা. শাকেরসহ অন্য কয়েকজন শীর্ষ নেতা গ্রেপ্তারের পর তিনি গা ঢাকা দিয়ে রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান করছিলেন।

এই উগ্রবাদী জঙ্গি সংগঠনের মূল নেতা শামীম মাহফুজ। তিনি সংগঠন পরিচালনার জন্য একটি কমিটি গঠন করেন। সেই কমিটির অন্যতম সদস্য ডা. শাকের আগেই গ্রেপ্তার হয়েছেন। তারপর গতকাল সন্ধ্যায় নায়েবে আমির হিসেবে পরিচিত মো. মহিবুল্লাহ ওরফে ভোলার শায়েখ (৪৮) গ্রেপ্তার হন। সপরিবারে পলাতক আছেন মূল নেতা শামীম মাহফুজ।

সিটিটিসির প্রধান বলেন, গত ২০২২ সালের জানুয়ারিতে সিটিটিসি কর্তৃক গ্রেপ্তার শুরা সদস্য ডা. শাকের ওরফে শিশির, পলাতক জঙ্গিনেতা শামীম মাহফুজসহ গ্রেপ্তার শায়েখ মহিবুল্লাহ বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার দুর্গম পাহাড়ে অবস্থিত জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রশিক্ষণ ক্যাম্পে যান। এ সময় প্রশিক্ষণ ক্যাম্পে কুকি-চীনাদের বিদ্রোহী সংগঠন কেএনএফের (কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট) তত্ত্বাবধানে সশস্ত্র প্রশিক্ষণ চলত। সেখানে তাঁদের সঙ্গে কেএনএফের প্রধান নাথান বম ও অন্য কুকি-চীন নেতাদের সঙ্গে সাক্ষাৎ হয় এবং আনুষ্ঠানিকভাবে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে সংগঠনটির নামকরণ করা হয় এবং শুরা কমিটি গঠন করে। গ্রেপ্তার মহিবুল্লাহকে সংগঠনটির নায়েবে আমির হিসেবে নির্বাচিত করা হয়।

সিটিটিসির প্রধানের দাবি, মহিবুল্লাহ ক্যাম্পে অবস্থানকালে সন্ধ্যার পর প্রশিক্ষণরত সদস্যদের বয়ান দিতেন। তাঁর বয়ানের মূল উদ্দেশ্য ছিল ধর্মীয় অপব্যাখ্যার মাধ্যমে জঙ্গি সদস্যদের জিহাদের জন্য মানসিকভাবে প্রস্তুত করা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার মহিবুল্লাহ ওরফে ভোলার শায়েখ সিটিটিসিকে জানান, তিনি উগ্রবাদী জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নায়েবে আমির হিসেবে কথিত শুরা বোর্ডের দায়িত্বপ্রাপ্ত এবং তিনি ভোলার শায়েখ হিসেবে পরিচিত ছিলেন। প্রশিক্ষণ ক্যাম্পসহ জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সার্বিক দায়িত্বে ছিল শামীম মাহফুজ।

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সঙ্গে কুকি-চীনের প্রধান নাথান বমের সম্পর্ক ছিল ৷ তাঁর কোনো খোঁজ আছে কি না, জানতে চাইলে সিটিটিসির প্রধান বলেন, ‘আমরা এখন পর্যন্ত তাঁর অবস্থান চিহ্নিত করতে পারিনি।’

গ্রেপ্তার এই জঙ্গিনেতাকে আদালতে তুলে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানান সিটিটিসির প্রধান।