জাপানি নাগরিকের মালামাল উদ্ধারসহ তিনজনকে গ্রেপ্তারের বিষয়ে ডিএমপির সংবাদ সম্মেলন। ছবি: ডিএমপি নিউজ

রাজধানীর রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান এলাকায় জাপানি এক নাগরিকের ছিনতাই হওয়া মালামাল উদ্ধারের পাশাপাশি তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মোহাম্মদপুর থানা পুলিশ।

গ্রেপ্তার তিনজন হলেন মো. খায়রুল ইসলাম স্বপন, জিহাদুল ইসলাম মামুন ও মো. আবু রাসেল প্রত্যয়।

শুক্রবার বিকেল ৫টার দিকে তেজগাঁও বিভাগের উপকমিশনারের (ডিসি) কার্যালয়ে এ বিষয়ে বিস্তারিত জানান তেজগাঁও বিভাগের উপকমিশনার এইচ এম আজিমুল হক পিপিএম-সেবা।
তিনি বলেন, গত ২৪ এপ্রিল রাজধানীর রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থানে দুই জাপানি নাগরিক ঘুরতে এসে ছিনতাইকারীর কবলে পড়েন। তাঁদের অভিযোগের ভিত্তিতে গত ২৫ এপ্রিল মোহাম্মদপুর থানায় একটি মামলা করা হয়। মামলাটি তদন্তকালে বিভিন্ন তথ্যপ্রযুক্তির মাধ্যমে আসামিদের শনাক্ত করা হয়। পরে মোহাম্মদপুর থানার একটি টিম বৃহস্পতিবার মোহাম্মদপুর থানার বোটঘাট এলাকায় অভিযান চালিয়ে খায়রুল ইসলাম স্বপনকে গ্রেপ্তার করা হয়। মোহাম্মদপুর থানার অপর একটি টিম চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড থানা এলাকায় অভিযান চালিয়ে ঘটনায় জড়িত জিহাদুল ইসলাম মামুন ও মো. আবু রাসেল প্রত্যয়কে গ্রেপ্তার করে।
পুলিশের এ কর্মকর্তা জানান, গ্রেপ্তারের সময় আসামিদের হেফাজত থেকে জাপানি নাগরিকের পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ড, দুটি ক্রেডিট কার্ড, একটি পাসপোর্ট, একটি আইফোন, ৩০ হাজার জাপানি ইয়েন, একটি পোর্টেবল হটস্পট ও একটি ব্লটুথ উদ্ধার করা হয়।