হারানো স্মার্টফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর। ছবি: বাংলাদেশ পুলিশ

চুয়াডাঙ্গার জীবননগর থানা-পুলিশের তৎপরতায় হারানো শতাধিক স্মার্টফোন উদ্ধার করা হয়েছে। এ ছাড়া মোবাইল ফোনে আর্থিন লেনদেনের প্ল্যাটফর্মে ভুল নম্বরে চলে যাওয়া এবং প্রতারণার শিকার হয়ে হারানো টাকাও উদ্ধার করেছে পুলিশ। এসব স্মার্টফোন ও টাকা প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

জেলা পুলিশ জানায়, জীবননগর থানা-পুলিশ গত ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ১০০টির বেশি হারিয়ে যাওয়া স্মার্টফোন উদ্ধার করেছে। পাশাপাশি বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যাওয়ার অর্ধশত ঘটনায় জিডি হওয়ার পর সে টাকা উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ছাড়া নগদ, বিকাশ ও মোবাইল ব্যাংকিং প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া ৩ লাখ ৯০ হাজার টাকা উদ্ধার এবং পঞ্চগড় ও দিনাজপুরে অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্যদের গ্রেপ্তার করেছে থানা-পুলিশ। ময়মনসিংহ থেকে ফেসবুকে প্রতারণাকারী এক আসামিকে গ্রেপ্তার এবং ভুক্তভোগীকে উদ্ধার করা হয়েছে।

এসব স্মার্টফোন ও টাকা উদ্ধারে নেতৃত্ব দিয়েছেন জীবননগর থানার এসআই (নিরস্ত্র) মো. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, ‘প্রতারণা থেকে বাঁচতে সবচেয়ে জরুরি বিষয় হলো লোভ সংবরণ করা এবং সতর্ক হওয়া। মানুষের মাঝে এই সচেতনতা ছড়িয়ে দিতে কাজ করছি।’