উপস্থিত বুদ্ধি ও দেশপ্রেমের অনন্য নিদর্শন রেখে রেললাইন রক্ষা করল ময়মনসিংহের নান্দাইল উপজেলার চার শিশু-কিশোর। এ ঘটনায় তাদেরকে পুরস্কৃত করেছে ময়মনসিংহ জেলা পুলিশ। খবর আমাদের সময়

১০ নভেম্বর (শুক্রবার)। স্থানীয় একটি মাঠে ফুটবল খেলা দেখতে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সীমানায় লাউয়ালি বিলের মধ্যবর্তী রেললাইন ধরে হাঁটছিল চার শিশু-কিশোর রাব্বি (১২) ও রাকিব (১০), তামিল (১২) এবং বিল্লাল (১২)। এদের সবার বাড়ি নান্দাইল থানাধীন মুশুল্লী ইউনিয়নের মোহনপুর গ্রামে।

জনবিরল রেললাইনের একটি অংশে দৃষ্টি আটকে যায় ওদের; দেখতে পায় কারা যেন ধারালো ব্লেড জাতীয় কিছুর সাহায্যে রেললাইনের পাত কেটে সরকারি সম্পদের ক্ষতিসাধন ও জননিরাপত্তা ব্যাহত করার চেষ্টা করেছে। ঘটনার গুরুত্ব বুঝতে পেরে সঙ্গে সঙ্গে রাব্বি তার বাবা আবুল কালামকে বিষয়টি অবহিত করলে তিনি তৎক্ষণাৎ জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এর মাধ্যমে রেললাইনের ক্ষতিসাধনের বিষয়ে নান্দাইল থানা-পুলিশকে অবহিত করেন।

এদিকে শিশু-কিশোরদের ডাকে স্থানীয় বাসিন্দা জয়নাল আবেদীন দ্রুত ঘটনাস্থলে ছুটে গিয়ে দুটি বাঁশের লাঠির প্রান্তে দুই প্রস্থ লাল কাপড় বাঁধা অবস্থায় পড়ে থাকতে দেখে রেললাইন ধরে প্রায় এক কিলোমিটার সামনে কিশোরগঞ্জের মাইজকাপন ইউনিয়নসংলগ্ন রেললাইনের ওপর লাল নিশান হাতে দাঁড়ান। এরই মধ্যে নান্দাইল থানা-পুলিশ ও রেলওয়ে ইঞ্জিনিয়ারদের একটি টিম ঘটনাস্থলে রেললাইনের কাটা অংশ সরিয়ে নতুন পাত সংযোজন করে। চার বুদ্ধিদীপ্ত শিশু-কিশোরের তৎপরতায় এড়ানো সম্ভব হয় একটি সম্ভাব্য রেল দুর্ঘটনা, রক্ষা পায় অনেক মানুষের জীবন।

ময়মনসিংহ জেলা পুলিশ এই শিশু-কিশোরদের উপস্থিত বুদ্ধি ও দেশপ্রেমের জন্য তাদেরকে সম্মাননা ও পুরস্কার দিয়েছেন।

বুধবার (২২ নভেম্বর) দুপুরে জেলা পুলিশ অফিসের সম্মেলনকক্ষে মাসিক অপরাধ সভায় পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা পিপিএম এই বুদ্ধিদীপ্ত চার শিশু-কিশোর, ৯৯৯ এ সংবাদ প্রদানকারী আবুল কালাম এবং লাল নিশান হাতে ট্রেনকে সংকেত দিতে এগিয়ে যাওয়া জয়নাল আবেদীনকে সম্মাননা ও পুরস্কার দেন। এ সময় পুলিশ সুপার শিশু-কিশোরদের মুখে সম্পূর্ণ ঘটনার বিবরণ ও এ-সংক্রান্ত তাদের অনুভূতি মনোযোগসহকারে শোনেন। কিশোর রাকিব ও রাব্বির পিতা আবুল কালাম ঘটনার বর্ণনা দিতে গিয়ে এই সম্মাননা পাওয়ার আনন্দে অশ্রুসিক্ত হয়ে পড়েন। রাষ্ট্রীয় সম্পত্তি ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে জনগণের অংশীদারত্ব সুপ্রতিষ্ঠিত হওয়ার এই অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী এই সাহসী নাগরিকদেরকে জেলা পুলিশের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।