কিংবদন্তি ফুটবলার পেলে। ছবি: সংগৃহীত

চলে গেলেন ফুটবলের রাজা কিংবদন্তি ফুটবলার এডসন আরান্তেস দো নাসিমেন্তো। বিশ্বজুড়ে তাঁকে পেলে নামে চেনে সবাই। এই কিংবদন্তির বয়স হয়েছিল ৮২ বছর।

কোলন ক্যানসারে ভুগছিলেন পেলে। বেশ কিছুদিন ধরে ছিলেন হাসপাতালে। পরিবারের বরাত দিয়ে ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, গত নভেম্বরের শেষ দিকে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল পেলেকে। শরীর ফুলে যাওয়ার পাশাপাশি শ্বাসকষ্ট হচ্ছিল তাঁর।

পেলের শরীরের সবশেষ অবস্থা ভক্ত-অনুসারীদের জানিয়ে আসছিলেন তাঁর মেয়ে কেলি নাসিমেন্তো। বৃহস্পতিবার বাবার চিরবিদায়ের খবর দিয়ে তিনি ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, ‘আমরা আজ যা, সবই তোমার সুবাদে। আজীবন তোমাকে ভালোবেসে যাব। শান্তিতে থাকো।’ পরে পেলের ভেরিফায়েড ফেসবুক ও ইনস্টাগ্রাম আইডিতেও তাঁর জীবনাবসানের খবর জানানো হয়।

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপজয়ী পেলে ব্রাজিলের হয়ে ৭৭টি গোল করেছেন। ২১ বছরের ফুটবল ক্যারিয়ারে ১ হাজার ৩৬৩ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ১ হাজার ২৮১টি। তিনি ২০০০ সালে ফিফার ‘শতাব্দীসেরা খেলোয়াড়’ নির্বাচিত হন।
পেলের ক্লাব সান্তোস তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। আগামী ২ জানুয়ারি সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে পেলের মরদেহ নেওয়া হবে সান্তোসের মাঠ ভিলা বেলমিরোতে। সেখানে সর্বস্তরের মানুষ পেলের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। পরদিন ৩ জানুয়ারি মেমোরিয়াল নেক্রোপোলে একুমেনিকায় তাঁকে পরিবারের অন্য সদস্যের পাশে সমাহিত করা হবে।