চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিট পুলিশিং সভা। ছবি : চট্টগ্রাম জেলা প্রতিনিধি

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে চট্টগ্রামের রেলওয়ে জেলার পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় বিট পুলিশিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে জনসাধারণের উদ্দেশে সচেতনতামূলক বক্তব্য দেওয়া হয়। ছবি : চট্টগ্রাম জেলা প্রতিনিধি

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রেলওয়ে জেলার সহকারী পুলিশ সুপার (সদর) মোহাম্মদ ইব্রাহিম, চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মো. নাজিম উদ্দিনসহ অন্যান্য অফিসার ও ফোর্স বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে টোবাকো রেলওয়ে এলাকা পর্যন্ত হেটে বিট পুলিশিং করেন।

খেলাচ্ছলে কেউ যেন চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ না করে, সেই বিষয়ে রেললাইনের পাশে বসবাসকারী জনসাধারণকে অনুরোধ করেন তাঁরা।

এ ছাড়া আজ ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সাইফুল ইসলাম ফেনী রেলওয়ে স্টেশনে এবং সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. খোরশেদ আলম সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনে বিট পুলিশিং সভা করেন।

সভায় সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি, রেলওয়ে নিরপত্তা বাহিনী (আরএনবি), রেলওয়ে কর্মকর্তা/কর্মচারী, স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক, মসজিদের ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী এবং রেলওয়ে পুলিশের সদস্যগণ উপস্থিত ছিলেন।

সভায় অভিভাবকেরা যেন তাঁদের সন্তানদের পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে বর্ণনা করেন, তার জন্য বলা হয়েছে। স্কুলের শিক্ষকেরা পাঠদানের সময় শিক্ষার্থীদের পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে বর্ণনা করেন, তার জন্য অনুরোধ করা হয়েছে।

সেই সঙ্গে মসজিদের ইমামেরা জুমার নামাজের খুতবার আগে মুসল্লিদের পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে অবহিত করেন, তার জন্য অনুরোধ করা হয়েছে। সর্বোপরি রেললাইনের বরাবর বসবাসকারী জনসাধারণেরা যেন নিজেরা সচেতন হন এবং তাঁদের সন্তানদের সচেতন করেন, সেই অনুরোধও করা হয়।

পাথর নিক্ষেপ প্রতিরোধে রেলওয়ে পুলিশের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া পাথর নিক্ষেপের শাস্তি সম্পর্কে সবাইকে অবহিত করা হয়।

সভায় ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে সবার সহযোগিতা চাওয়া হলে সবাই রেলওয়ে পুলিশকে আন্তরিকভাবে সহযোগিতা করবেন বলে জানান। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিট পুলিশিং সভা অব্যাহত থাকবে বলে জানানো হয়।