মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। পুরোনো ছবি

২০২২ সালের আগস্ট পর্যন্ত ২ লাখ ৫ হাজার ২৭৫ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, তাঁদের বিরুদ্ধে ১ লাখ ৫৯ হাজার ৭৪৪ মামলা করা হয়েছে। খবর বাংলাদেশ প্রতিদিনের।

মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২০তম অধিবেশনের আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ সব তথ্য দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২১ সালে ১ লাখ ২২ হাজার ১৫২ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ৯৩ হাজার ১৯০টি মামলা করা হয়েছে। ২০২২ সালের আগস্ট পর্যন্ত ৮৩ হাজার ১২৩ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। ৬৬ হাজার ৫৫৪টি মামলা হয়েছে। মাদক কারবারিদের দমনে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত, ২০২০)’ প্রণয়ন করা হয়েছে। উক্ত আইনে মাদক অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

এ ছাড়া বর্তমানে বহুল অপব্যবহৃত মাদক ইয়াবার প্রবাহ বন্ধে টেকনাফে ২৯ জন জনবল নিয়ে একটি বিশেষ জোন গঠন করা হয়েছে। প্রতিবেশী দেশ থেকে আমাদের দেশে মাদক পাচার হয়। এ কারণে মাদকের প্রবাহ প্রতিরোধে ভারতের সঙ্গে ৭টি ও মিয়ানমারের সঙ্গে এ পর্যন্ত ৫টি দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে।