গ্রেপ্তার ১০ চোর। ছবি-সংগৃহীত

চট্টগ্রামে গার্মেন্টসের কাপড় চোর চক্রের ১০ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম।

গত কয়েক দিনে চট্টগ্রামের সীতাকুণ্ড, মিরসরাই ও ফেনী জেলার একাধিক স্থানে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়। শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে পিবিআইয়ের পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়। খবর জাগো নিউজের।

গ্রেপ্তারদের মধ্যে পাঁচজনকে শনিবার দুপুরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাঁদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গ্রেপ্তাররা হলেন চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানাধীন কাপাইকাপ গ্রামের আবুল বশর (৪৫), চট্টগ্রামের পটিয়া থানাধীন কুসুমপুরা ইউনিয়নের উত্তর হরিণখাইন গ্রামের মোহাম্মদ ফারুক (৪০), তাঁর ছেলে মোহাম্ম হৃদয় (২০), হাটহাজারী থানাধীন উত্তর মাদার্শা গ্রামের মোহাম্মদ মুজিবুল হক (৪৫), দক্ষিণ রাঙ্গুনিয়া থানাধীন মধ্যম সরফভাটা গ্রামের মো. পারভেজ (২৬), সীতাকুণ্ডের ভাটিয়ারি ইউনিয়নের কেশবপুর গ্রামের মো. ইউসুফ (৫২), সোনাইছড়ি ইউনিয়নের কদমরসুল গ্রামের মো. আলমগীর (৩৮), একই গ্রামের মো. সামছুল আলম (৫৩), চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানাধীন আনন্দীপুর এলাকার মো. মাসুদ আলম (৪৭) ও পাহাড়তলী থানাধীন ব্যাংক কলোনি বাচা মিয়া রোডের চৌধুরী হাউজের মো. আরিফুর রহমান চৌধুরী (৪০)।

তাদের প্রত্যেকের বিরুদ্ধে প্রতারণা, চুরি, ডাকাতি, দস্যুতা, নারী শিশু নির্যাতন, অস্ত্র ও গার্মেন্টস পণ্য কেনাবেচা সংক্রান্ত এক ও একাধিক মামলা রয়েছে বলে জানিয়েছেন পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের প্রধান পুলিশ সুপার নাইমা সুলতানা। তিনি জানান, এ ঘটনায় চুরি যাওয়া ১০১ রোল কাপড় জব্দ করা হয়। উদ্ধার কাপড়ের আনুমানিক মূল্য এক কোটি টাকা।

পিবিআই জানায়, পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান দি নিড অ্যাপারেলস প্রা. লিমিটেডের চট্টগ্রামের পটিয়া পাঁচুরিয়া এলাকার ওয়্যারহাউস থেকে ১৪৮ রোল কাপ চুরি হয়ে যায়। গত ২৬ আগস্ট প্রতিষ্ঠানটির কর্মকর্তারা ওয়্যারহাউস পরিদর্শন করতে গেলে কাপড় চুরির ঘটনা প্রকাশ্যে আসে। এরপর সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে ছায়া তদন্তের মাধ্যমে নগরীর কোতোয়ালি থানাধীন টেরি বাজার এলাকা থেকে চুরি যাওয়া কাপড়ের ১০১ রোল উদ্ধার করে পিবিআই। পরে এ ঘটনায় ১ সেপ্টেম্বর কোতোয়ালি থানায় মামলা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক মো. ইলিয়াস খান জানান, পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান নিড অ্যাপারেলের আমদানি করা কাপড়ের রোল চুরি হওয়ার বিষয়টি জানতে পেরে ছায়া তদন্তের মাধ্যমে ঘটনাস্থলসহ আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে টেরি বাজার এলাকা থেকে ১০১ রোল কাপড় উদ্ধার করা হয়। সিসিটিভি ফুটেজে দেখা যায়, ওয়্যারহাউসের তালা কেটে গত ১৮ আগস্ট, ২৩ আগস্ট ও ২৬ আগস্ট রাত ১টা থেকে ৩টার মধ্যে মুখোশধারী চোরের দল কাপড়ের রোল চুরি করে পিকআপ গাড়িতে করে নিয়ে যায়।

এ ঘটনায় মামলা হলে প্রথম পর্যায়ে ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। তাঁরা বর্তমানে কারাগারে আছেন। এরপর তাঁদের স্বীকারোক্তি মোতাবেক শুক্রবার অভিযান চালিয়ে ঘটনার মূল পরিকল্পনাকারীসহ আরও ৫ জনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের শনিবার আদালতে হাজির করা হয়।