অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে নির্মাণ সামগ্রী বিক্রি করছিলেন লিখন নামের এক যুবক। ছবি: পুলিশ নিউজ

অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে নির্মাণ সামগ্রী বিক্রির ঘটনায় এক যুবককে গ্রেপ্তার করেছে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনস টিম।

ময়মনসিংহ সদর থানাধীন বিদ্যাগঞ্জ বাজার থেকে সোমবার সকাল ৯টার দিকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার যুবকের নাম আজহারুল ইসলাম ওরফে লিখন (২৪)। তিনি WL Buildings Materials Limited নামের ফেসবুক পেজের মাধ্যমে প্রতারণা করতেন বলে জানিয়েছে পুলিশ।

লিখন ভবন নির্মাণ সামগ্রী বিক্রির নাম করে ফেসবুক পেজের মাধ্যমে গ্রাহকদের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছেন বলে অভিযোগ আসে সিআইডির কাছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও তাঁর নামে প্রতারণার অভিযোগ পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে অনুসন্ধানে নামে সাইবার পুলিশ সেন্টার।

অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে নির্মাণ সামগ্রী বিক্রির ঘটনায় লিখন নামের যুবককে গ্রেপ্তার করে পুলিশ। ছবি: পুলিশ নিউজ

অনুসন্ধানে জানা যায়, ফেসবুকে WL Buildings Materials Limited নামের পেজ খুলে সুলভ মূল্যে বিভিন্ন ধরনের ভবন নির্মাণ সামগ্রী বিক্রির জন্য চটকদার ছবি ও বিজ্ঞাপন প্রচার করেন লিখন। অনলাইনে এসব চটকদার ছবি ও বিজ্ঞাপন দেখে ক্রেতারা আকৃষ্ট হন। এসব ক্রেতার কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে অর্ডার নিতেন এ যুবক। বিনিময়ে ক্রেতাদের কিছু দিতেন না তিনি।

সাইবার পুলিশ সেন্টার জানায়, ক্রেতাদের কাছ থেকে টাকা নিয়ে তাঁদের মোবাইল নম্বর ও ফেসবুক আইডিগুলো ব্লক করে রাখতেন প্রতারণায় জড়িত যুবক। এভাবে ক্রেতাদের কাছ থেকে প্রায় ১ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি ও তাঁর সঙ্গীরা।

অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে বিক্রি করা হচ্ছিল নির্মাণ সামগ্রী। ছবি: পুলিশ নিউজ

প্রতারিত ব্যক্তিদের অভিযোগ পাওয়ার পর সিআইডির সাইবার পুলিশ সেন্টার প্রতারক চক্রকে গ্রেপ্তারে অভিযানে নামে। সে অভিযানের একপর্যায়ে গ্রেপ্তার হন লিখন।

গ্রেপ্তার যুবকের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টে গত দুই বছরে প্রায় ১ কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া যায়। তাঁর কাছ থেকে দুটি মোবাইল ফোন, ব্যাংক এশিয়ার তিনটি চেক বই, একটি এটিএম কার্ড, বিভিন্ন ব্যাংকে টাকা জমার রসিদ ও কোম্পানির মানি রিসিট উদ্ধার করা হয়।

গ্রেপ্তার লিখনের নামে ডিএমপির পল্টন থানায় মামলা করা হয়েছে।