শেখ রাসেল দিবস উপলক্ষে সোমবার বরিশাল জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিএমপি পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম-বার। ছবি: বরিশাল মেট্রোপলিটন পুলিশ

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার) বলেছেন, ঘাতকেরা শুধু ব্যক্তি বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তারা বঙ্গবন্ধুর আদর্শকেও হত্যা করতে চেয়েছিল। এ জন্য তারা বঙ্গবন্ধুর শিশুসন্তান শেখ রাসেলকেও নির্মমভাবে হত্যা করেছিল।

আজ সোমবার বেলা সাড়ে ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে বরিশাল জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরুর আগে বিএমপির শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে শেখ রাসেলের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি হিসেবে পুষ্পস্তবক অর্পণ করেন মো. শাহাবুদ্দিন খান।

এ সময় তিনি বলেন, ১৯৬৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। রাষ্ট্রীয়ভাবে দিনটি এই প্রথম শেখ রাসেল দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা যখন সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে, সে সময় ঘাতকেরা শুধু ব্যক্তি বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তারা বঙ্গবন্ধুর আদর্শকেও হত্যা করতে চেয়েছিল; তাই তো তারা বঙ্গবন্ধুর রক্তের ধারা, উত্তরাধিকারী ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলসহ পুরো পরিবারকে নির্মমভাবে হত্যা করেছিল।

এ সময় বিএমপি কমিশনার আরও বলেন, দেশি-বিদেশি চক্রান্তের মাধ্যমে ঘাতকেরা শেখ রাসেলকে হত্যার মধ্য দিয়ে যে নির্মমতা, অমানবিকতা ও ঘৃণ্য মানসিকতার পরিচয় দিয়েছে, পৃথিবীর ইতিহাসে তা বিরল। তিনি বলেন, আমাদের হাজার বছরের লালিত ঐতিহ্য, ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার জন্য যারা ষড়যন্ত্রমূলকভাবে, পূর্বপরিকল্পিতভাবে দেশের বিভিন্ন জায়গায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাচ্ছে, আমরা জনগণকে সঙ্গে নিয়ে তাদের কঠোর হাতে দমন করব।

পরে বিভিন্ন প্রতিযোগিতায় শীর্ষ স্থান অধিকারীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। এ সময় আরও উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম অ্যান্ড অপারেশনস্ মোহাম্মদ এনামুল হক, বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার, উপ-পুলিশ কমিশনার সাপ্লাই অ্যান্ড লজিস্টিকস মো. জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভুঞা বিপিএম (বার), সরকারি ব্রজমোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. গোলাম কিবরিয়া, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ তালুকদার মো. ইউনুস, মুক্তিযোদ্ধা কে এস এম মহিউদ্দিন মানিক বীর প্রতীকসহ সুশীল সমাজের নেতারা।

এ ছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকেরা।