আফগানিস্তানের নানগারহার প্রদেশে একটি বিয়ের অনুষ্ঠানে হামলার ঘটনাটি ঘটেছে। এএফপির ফাইল ছবি

আফগানিস্তানে একটি বিয়ের অনুষ্ঠানে গান বন্ধ করতে বন্দুক হামলা হয়েছে। হামলাকারীরা নিজেদের তালেবান সদস্য হিসেবে পরিচয় দিয়েছে। হামলায় অন্তত ২ জন নিহত ও ১০ জন আহত হয়েছে। খবর বিবিসির।

আফগানিস্তানের নানগারহার প্রদেশের সুরখ রড এলাকায় ৩০ অক্টোবর (শুক্রবার) ওই হামলা হয়। তালেবানের এক মুখপাত্র বলেছেন, হামলার ঘটনায় দুই থেকে তিনজন বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তারা তালেবানের সদস্য নয় বলে দাবি করেছেন ওই মুখপাত্র।

এর আগে আফগানিস্তানে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনের সময় গান নিষিদ্ধ ছিল। তবে গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এ পর্যন্ত তাদের পক্ষ থেকে এ নিয়ে কোনো ঘোষণা আসেনি।

নানগারহারে হামলার প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ওই বিয়ের অনুষ্ঠানে একসঙ্গে চার জুটির বিয়ে হচ্ছিল। তারা গান বাজানোর ব্যাপারে স্থানীয় তালেবান কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়েছিল। তবে সেটা শুধু নারীদের ব্যবহৃত এলাকায় বাজানোর অনুমতি পাওয়া গিয়েছিল। সে অনুযায়ীই সব চলছিল। তবে মাঝরাতে একদল বন্দুকধারী জোর করে ওই অনুষ্ঠানে ঢুকে প্রথমে লাউডস্পিকার ভাঙার চেষ্টা করে। অতিথিরা বাধা দিলে তারা গুলি চালায়।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, হামলার ঘটনায় তদন্ত চলছে।