খুলনার বুড়িগোয়ালিনী, পাইকগাছা, চাঁদপাই, নলিয়ান নৌ থানা ও ফাঁড়ির পুলিশ অভিযান চালিয়ে ১ লক্ষ ৯ হাজার পিস বাগদা চিংড়ির রেণু উদ্ধার করেছে।

এসব নৌ থানা ও ফাঁড়ির খুলনা অঞ্চলে দায়িত্বরত ইনচার্জ সঙ্গীয় অফিসার এবং ফোর্স নিজ নিজ অধিক্ষেত্রে চিংড়ির রেণু, কাঁকড়া রক্ষায় ও সুন্দরবন এলাকার নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন রোধে এবং বনের নদী-খালে জীববৈচিত্র্য রক্ষায় নিয়মিত টহল ডিউটি ও অভিযান চালিয়ে থাকেন।

এরই অংশ হিসেবে সাতক্ষীরার বুড়িগোয়ালিনী নৌ ফাঁড়ির পুলিশ আজ ১৭ মে অভিযান চালিয়ে ১৫ হাজার, খুলনার পাইকগাছার নৌ পুলিশ ১৮ হাজার, বাগেরহাটের চাঁদপাই নৌ থানার পুলিশ ৬ হাজার, খুলনার নলিয়ান নৌ থানার পুলিশ ৭০ হাজারসহ মোট ১ লক্ষ ৯ হাজার পিস বাগদা চিংড়ির রেণু জব্দ করে।

এসব রেনুর আনুমানিক মূল্য ২ লক্ষ ৯১ হাজার টাকা। সব কটি রেণু পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। এ ছাড়া অভিযানকালে এই চারটি থানা-ফাঁড়ি ১৯ হাজার ৭০০ মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার করে, যা মৎস্য ও জলজ সম্পদের জন্য ক্ষতিকর।
উদ্ধার করা বাগদা চিংড়ির রেণু উপজেলা মৎস্য কর্মকর্তাকে অবহিত করে মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়। আর অবৈধ জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।