খাগড়াছড়িতে ঐতিহ্যবাহী বাউল, ধামাইল ও স্থানীয় লোকসংগীতের সমন্বয়ে সাংস্কৃতিক উৎসব ও মাদকবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুন) বিকেলে খাগড়াছড়ি টাউন হল মিলনায়তনে জেলা পর্যায়ের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে এবং মাদকবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন,
দেশব্যাপী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার উদ্দেশ্যে ঐতিহ্যবাহী বাউল, ধামাইল, লোকসংগীতের সমন্বয়ে উৎসবমুখর পরিবেশে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। বাঙালির হাজার বছরের ঐতিহ্যের সঙ্গে মিশে রয়েছে বাউল, ধামাইল ও এই লোকসংগীত। গ্রামবাংলার মানুষের জীবন, সুখ-দুঃখের কথা বলে এই সংগীত। এর আবার অনেকগুলো অংশ আছে। এটি একটি দেশ বা দেশের যেকোনো অঞ্চলের সংস্কৃতিকে তুলে ধরে।
হাজার বছরের সংস্কৃতিকে আশ্রয় করে এ সংগীতসম্ভার গড়ে উঠেছে।
এই সংগীতচর্চার মাধ্যমে সবার জীবনে শান্তির বার্তা বয়ে আনুক, আজকের দিনে এ হোক সবার প্রত্যাশা।’

পুলিশ সুপার মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৪ উপলক্ষে আরও বলেন, মাদক একটি সামাজিক ব্যাধি। এটিকে নিয়ন্ত্রণ করতে না পারলে সমাজ ধ্বংস হয়ে যাবে। সামাজিক আন্দোলন গড়ে তুলে মাদককে নির্মূল করতে হবে। এর অপব্যবহার ও অবৈধ পাচার প্রতিরোধ করতে হবে। মাদকের ভয়ানক আসক্তি সমাজ, দেশ ও রাষ্ট্রের অভ্যন্তরে দীর্ঘ মেয়াদে নৈতিক অবক্ষয় ঘটাচ্ছে কিংবা ভবিষ্যতেও ঘটাবে।’ তাই এর বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।

এ সময় জেলা প্রশাসক মো. সহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. দিদারুল আলমসহ জেলা পুলিশ ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। সূত্র: সরেজমিন বার্তা