১৪ এপিবিএনের অভিযানে গ্রেপ্তার রোহিঙ্গারা। ছবি: বাংলাদেশ পুলিশ

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় অস্ত্র, গুলি, ওয়াকিটকিসহ ৬ রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছেন ১৪ এপিবিএনের সদস্যরা। বুধবার (১ নভেম্বর) বেলা পৌনে ১টার দিকে উখিয়ার ক্যাম্প-৪ (এক্স.) এর আই ব্লকে ঘটনাটি ঘটে।

গ্রেপ্তার রোহিঙ্গারা হলেন পেটান আলী (৫০), মো. জোবায়ের (২৫), দিল মোহাম্মদ (২৬), শরীয়ত উল্লাহ (২৭), জিয়াবুর রহমান (২৬) ও মোহাম্মদ আয়াছ (১৯)। তাঁরা সবাই ক্যাম্প ৫ এর বিভিন্ন ব্লকের বাসিন্দা।

জানা যায়, বুধবার দুপুরে উখিয়ার ক্যাম্প-৪ (এক্স.) এরআই ব্লকে আরসা ও আরসাবিরোধী সন্ত্রাসীদের মধ্যে আধিপত্য বিস্তার কেন্দ্র করে গোলাগুলি শুরু হয়। খবর পেয়ে মধুরছড়া পুলিশ ক্যাম্পের কমান্ডার সহকারী পুলিশ সুপার এস এম মাহ্বুবুল আলমের নেতেৃত্বে মধুরছড়া কিউআরটি ও মোবাইল-৬ একত্রে ঘটনাস্থলে গেলে আরসা ও আরসাবিরোধী সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে গুলি করে।

পুলিশও নিজেদের আত্মরক্ষা ও সরকারি জানমাল রক্ষার্থে ২টি শটগানের গুলি, ৬টি এসএমটির গুলি ও ১টি চায়না রাইফেলের গুলি ফায়ার করে। এ সময় উভয় পক্ষের মধ্যে শতাধিক গুলি বিনিময় হয়। একসময় সন্ত্রাসীরা পিছু হটলে পালিয়ে যাওয়ার সময় ৬ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে পেটান আলীকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেলে তাঁকে গণস্বাস্থ্য কেন্দ্রের হাসপাতালে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে ২টি ওয়ানশুটার গান, ১০টি গুলি, ৪টি গুলির খোসা, ১টি ওয়াকিটকি, ২টি বাটন ফোন, ২টি অ্যান্ড্রয়েড ফোন, ১টি টর্চ লাইট ও ১টি ছোট কালো ব্যাগ জব্দ করা হয়েছে। গোলাগুলিতে পুলিশের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।