‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থের একটি দৃশ্য। ছবি: বাংলাদেশ পুলিশ

কুড়িগ্রাম জেলা পুলিশের আয়োজনে বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটক মঞ্চস্থ হয়েছে। বুধবার (৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানের (বিপিএম-বার), পিপিএম-বার) তথ্য সংকলন ও গবেষণায় এবং পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় নাটকটির ১২০তম মঞ্চায়ন হয়।

বক্তব্য দিচ্ছেন আমন্ত্রিত এক অতিথি। ছবি: বাংলাদেশ পুলিশ

নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস হত্যাকাণ্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে।

৫ শতাধিক দর্শক নাটকের শেষ দৃশ্যায়নের সময় আবেগাপ্লুত হয়ে পড়েন। আমন্ত্রিত দর্শকদের জেলা পুলিশের পক্ষ থেকে ফ্রি পপকর্ন সরবরাহ করা হয়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করা সব অভিনয়শিল্পীই বাংলাদেশ পুলিশের সদস্য।

‘অভিশপ্ত আগস্ট’নাটক মঞ্চস্থের একটি দৃশ্য। ছবি: বাংলাদেশ পুলিশ

জেলা পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলামের আমন্ত্রণে নাটকটি উপভোগ করেন জেলা প্রশাসক সাইদুল আরীফ, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি জাফর আলী, পৌর মেয়র কাজীউল ইসলাম, কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, উপাধ্যক্ষ আতাউল হক, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, সম্পাদক আব্দুল খালেক ফারুক, বীর মুক্তিযোদ্ধা উদয় শংকর চক্রবর্তী, পূজা উদযাপন পরিষদের সভাপতি রবি বোস, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান বাবু।
আমন্ত্রিত দর্শক-শ্রোতা। ছবি: বাংলাদেশ পুলিশ

এ ছাড়া কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন, জেলা মহিলা পরিষদের চেয়ারম্যান রওশনারা চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদ, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ, আইনজীবী আহসান হাবিব নিলু, জেলার বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক, শিক্ষার্থীসহ জেলা পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা উপস্থিত ছিলেন।