কুড়িগ্রামে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) আয়োজিত পাঁচ দিনব্যাপী সন্ত্রাসবিরোধী সেমিনারের তৃতীয় দিনে অনুষ্ঠানের সভাপতি, প্রধান অতিথিসহ অন্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

কুড়িগ্রামে পাঁচ দিনব্যাপী সন্ত্রাসবিরোধী সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। কুড়িগ্রাম জেলার শেখ রাসেল পৌর অডিটরিয়ামে ১৮ ডিসেম্বর এই সেমিনার শুরু হয়।

২০ ডিসেম্বর এই সেমিনারের তৃতীয় দিন ছিল। এ দিনে পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের সদস্যদের অংশগ্রহণে উগ্রবাদ প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর করণীয়বিষয়ক আলোচনা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন কুড়িগ্রামের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইদুল আরীফ। ছবি: বাংলাদেশ পুলিশ

কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলামের সভাপতিত্বে তৃতীয় দিনের সেমিনারে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইদুল আরীফ।

বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাফর আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বমান উদ্দিন আহম্মেদ মন্জু, কুড়িগ্রাম পৌরসভার মেয়র মো. কাজিউল ইসলাম।

তৃতীয় দিনে সিটিটিসি ডিএমপির অতিরিক্ত পুলিশ সুপার মো. রবিউল আরাফাত লেনিন উগ্রবাদ, সন্ত্রাসবাদবিরোধী ও উগ্রবাদ প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে সভাপতির বক্তব্য দেন কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম। ছবি: বাংলাদেশ পুলিশ

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ সেমিনারে উপস্থিত সব জনপ্রতিনিধিকে নিজ নিজ উপজেলা/পৌরসভায় উগ্রবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার অনুরোধ করেন।

পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, একজন জনপ্রতিনিধিই পারেন তাঁর আওতাধীন ইউনিয়নে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করার মাধ্যমে উগ্রবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্য গড়ে তুলতে। কেউ যাতে দেশে উগ্রবাদ সৃষ্টি করে বাংলাদেশের অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে না পারে, সে ব্যাপারে আগের যেকোনো সময়ের চেয়ে বেশি বেগবান হয়ে কাজ করতে হবে। কেউ উগ্রবাদ সৃষ্টি করার চেষ্টা করলে তাকে শনাক্ত করতে জেলা পুলিশকে তথ্য দিয়ে সাহায্য করার আহবান জানান তিনি।

সেমিনারে উপস্থিত জনপ্রতিনিধিসহ অতিথিদের একাংশ। ছবি: বাংলাদেশ পুলিশ

সেমিনারে উপস্থিত আমন্ত্রিত অতিথিসহ সব জনপ্রতিনিধি নিজ নিজ অবস্থানে সতর্ক থেকে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে এক হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।