তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সঙ্গে মতবিনিময়ে কুড়িগ্রামের পুলিশ সুপার। ছবি: সংগৃহীত

কুড়িগ্রাম জেলায় বসবাসকারী তৃতীয় লিঙ্গের ৩০ জনকে প্রশিক্ষণ দিয়েছে জেলা সমাজসেবা অফিস। প্রশিক্ষণের সমাপনী দিনে তাঁরা পুলিশ সুপারের আল আসাদ মো. মাহফুজুল ইসলামের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন।

১৩ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত এই প্রশিক্ষণ চলে। এরপর ২৪ সেপ্টেম্বর প্রশিক্ষণার্থীদের সঙ্গে মতবিনিময় করেন পুলিশ সুপার।

তৃতীয় লিঙ্গের মানুষের জীবনমান উন্নয়নে এবং এই অনগ্রসর জনগোষ্ঠীকে সমাজে স্বাভাবিক জীবনযাপনে খাপ খাইয়ে চলার উদ্দেশ্যে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

মতবিনিময় সভায় প্রশিক্ষণার্থীরা জীবনমান উন্নয়নে কীভাবে কর্মমুখী হবেন, সে বিষয়ে আলোচনা হয়।

মতবিনিময় সভায় কুড়িগ্রামের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন ও সমাজ সেবা অফিস সম্মিলিতভাবে তাদের জীবনমান উন্নয়ন ও নিরাপদ জীবনের জন্য অধিকতর নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে বলে জানানো হয়।

এসময় আরও বলা হয়, সরকারের অন্তর্ভুক্তিমুলক উন্নয়ন অগ্রযাত্রায় তাদেরকেও সম্পৃক্ত করানোর এ প্রক্রিয়া আরো বেগবান হচ্ছে।

প্রশিক্ষন শেষে কুড়িগ্রাম জেলা পুলিশ তাদের জন্য উন্নতমানের দুপুরের খাবার পরিবেশন করে এবং ইতিবাচক জীবনবোধে নিরবিচ্ছন্নভাবে পাশে থাকার আশ্বাস প্রদান করে।

এ সময় প্রশিক্ষনার্থীরা পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করার অগ্রদূত বাংলাদেশ পুলিশের অন্যতম আইকন ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার)-কে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে স্মরন করে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং অনাগত সময়ে কোনো না কোনোভাবে মতবিনিময়ের অনুরোধ করেন।