পুলিশের হেফাজতে গ্রেপ্তার মো. শাহাবুদ্দিন মিয়া। ছবি: বাংলাদেশ পুলিশ।

কুড়িগ্রামের চিলমারী থানা-পুলিশ দেনমোহরের জেরে স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে চট্টগ্রাম থেকে গ্রেপ্তার করেছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পুলিশ। উপজেলার রমনা ইউনিয়নে এ হত্যাকাণ্ড ঘটে।

পুলিশ জানায়, রমনা ইউনিয়নের আমেনা বেগমের (২৯) সঙ্গে পাশের উলিপুর উপজেলার হাতিয়া এলাকার মো. শাহাবুদ্দিন মিয়ার (৪৭) গত ২৩ অক্টোবর বিয়ে হয়। বিয়েতে দেনমোহর হিসেবে ধরা হয় ১ লক্ষ ৫০ হাজার টাকা। বিয়ের কিছুদিন পর থেকেই দেনমোহরের টাকা নিয়ে স্বামী-স্ত্রীর মাঝে বিবাদ সৃষ্টি হয়। পরে ৬ নভেম্বর দুপুরে ওই নারীর প্রতিবেশী লোকজন ঘরে তালা মারা এবং জানালা দিয়ে দেখতে পায়, ঘরের ভেতরে শুয়ে আছেন তিনি। এ সময় তাঁকে অনেক ডাকাডাকি করলে কোনো সাড়াশব্দ না পেলে, এলাকার লোকজন পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে ঘরের তালা ভেঙে ওই নারীর লাশ উদ্ধার করে।

ঘটনার পর থেকে স্বামীর কোনো সন্ধান পাচ্ছিল না পুলিশ। পরে চিলমারী থানা-পুলিশের একটি চৌকস টিম বিভিন্ন তথ্য সংগ্রহ করে স্বামীর অবস্থান নিশ্চিত করে চট্টগ্রামের সাতকানিয়া এলাকা থেকে স্থানীয় পুলিশের সহযোগিতায় তাঁকে গ্রেপ্তার করতে সক্ষম হয় এবং তাঁর দেখানোমতে শ্বাসরোধে হত্যায় ব্যবহৃত কম্বল উদ্ধার করে পুলিশ।

কুড়িগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. রুহুল আমীন বলেন, এটা একটি হৃদয়বিদারক ও চাঞ্চল্যকর হত্যাকাণ্ড। চিলমারী থানা-পুলিশের তদন্তে হত্যার মূল ঘটনা উদঘাটনসহ স্বামীকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে কুড়িগ্রাম জেলা পুলিশ। এ বিষয়ে আমাদের তদন্ত কার্যক্রম চলমান রয়েছে।