ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে পাঁচ ভারতীয় সেনা নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরও অন্তত তিন জন। খবর এনডিটিভির।

গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল পৌনে ৪টার দিকে রাজৌরির পুঞ্চ অঞ্চলের ডেরা কি গলির মধ্য দিয়ে যাওয়ার সময় সেনাবাহিনীর দুটি গাড়িতে সশস্ত্র গোষ্ঠী গুলি বর্ষণ করে। এরপর তুমুল সংঘর্ষ বাধে। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে আজ শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পুঞ্চ জেলার সশস্ত্র গোষ্ঠীদের সঙ্গে বন্দুকযুদ্ধ ঘটে ভারতীয় সেনাদের। এতে পাঁচ সেনাসদস্য নিহত এবং তিনজন আহত হয়েছেন। গত বুধবার রাত থেকে ডেরা কি গলিসহ এর আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। কাশ্মীরের এই এলাকাটিতে থেমে থেমে এখনো লড়াই চলছে। এলাকাটি ডিকেজি নামেও পরিচিত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, ‘সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল রাতে ডিকেজি-এর সাধারণ এলাকায় যৌথ অভিযান চালানো হয়েছিল। আজ সন্ধ্যায় যোগাযোগ স্থাপন করা হয়েছে এবং সেখানে লড়াই চলছে।’

ডিকেজি নামে পরিচিত এই অঞ্চলটি গত কয়েক বছরে বিচ্ছিন্নতাবাদীদের আড্ডাস্থল এবং সেনাবাহিনীর ওপর বড় ধরনের হামলার জায়গায় পরিণত হয়েছে। এর আগে, গত মাসে রাজৌরির কালাকোটে ভারতীয় সেনাবাহিনী বিশেষ অভিযান শুরু করার পরে দুই ক্যাপ্টেনসহ পাঁচজন সেনাসদস্য নিহত হয়েছিলেন।

গত কয়েক বছরে এই অঞ্চল বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি এবং ভারতীয় সেনাবাহিনীর ওপর বড় ধরনের হামলার জায়গায় পরিণত হয়েছে বলেও জানিয়েছে এনডিটিভি। গত দুই বছরে ওই এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে ৩৫ জনের বেশি ভারতীয় সেনাসদস্য নিহত হয়েছেন। সূত্র: বাংলাদেশ জার্নাল।