মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল বুধবার রংপুরে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন নবনির্মিত জেলা শিল্পকলা একাডেমি (ডিএসএ) ভবন ভার্চুয়ালি উদ্বোধন করবেন।

রংপুর জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে আগামীকাল ভার্চুয়ালি এক অনুষ্ঠানের মাধ্যমে রংপুরে নবনির্মিত জেলা শিল্পকলা একাডেমির আটটি ভবন উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানটিতে গণভবনের পাশাপাশি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তন এবং নারায়ণগঞ্জ, জামালপুর, মৌলভীবাজার, পাবনা, কুষ্টিয়া, খুলনা, মানিকগঞ্জ ও রংপুরের জেলা প্রশাসন কার্যালয়গুলোতে কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। খবর বাসসের।

অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো. গোলাম রব্বানী ও জেলা সংস্কৃতিক সম্পর্ক কর্মকর্তা নুজহাত তাবাসসুম রিমু রংপুরে এই নবনির্মিত ডিএসএ ভবন পরিদর্শন করেছেন। গত মার্চ মাসের গোড়ার দিকে সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ রংপুরে নবনির্মিত ডিএসএ ভবন পরিদর্শন করেন। টাউন হল স্কয়ারের এক সময়ের অবহেলিত ডিএসএ প্রাঙ্গণ এখন সম্পূর্ণ পরিবর্তিত হয়ে সবদিক থেকেই নয়নাভিরাম দৃশ্যপট তৈরি করেছে। টাউন হল স্কয়ারে এখন নবনির্মিত ভবনটিকে কেন্দ্র করে সকাল-সন্ধ্যা সংস্কৃতিক কার্যক্রম চলছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিপুলসংখ্যক সংস্কৃতিপ্রেমী এখানে আসছেন।

রংপুর বিভাগীয় শহরে নবনির্মিত এই ডিএসএ ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ২৭ কোটি ২৬ লাখ টাকা। রংপুর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত পুরাতন ডিএসএ ভবনের পাশেই ৪৫ শতাংশ জমির ওপর নবনির্মিত পাঁচ তলা ভবনটি নির্মিত হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে গণপূর্ত অধিদপ্তর (পিডব্লিউডি) এই নির্মাণকাজ সম্পন্ন করেছে।
রংপুর পিডব্লিউডি ও ডিএসএ কর্মকর্তারা জানান, এই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় ৫০০ আসনের মিলনায়তন রয়েছে। এ ছাড়া ভবনটির বেইজমেন্টে একটি কার পার্কিং, একটি সম্মেলনকক্ষ এবং দ্বিতীয় তলায় আর্ট গ্যালারি, তৃতীয় তলায় একটি ক্যাফেটেরিয়া, চতুর্থ তলায় একটি পাঠাগার এবং পঞ্চম তলায় সুসজ্জিত ডরমিটরি রয়েছে। পাশাপাশি, ভবনটির বিভিন্ন তলায় শ্রেণিকক্ষ, অফিস রুম, প্রশিক্ষক রুম এবং অন্যান্য কক্ষ ও অত্যাধুনিক সাউন্ড সিস্টেমসহ বিভিন্ন সুবিধা রয়েছে।