কাবুলে সামরিক হাসপাতালে বিস্ফোরণ ও গুলির আওয়াজের পর ধোঁয়া দেখা যায়। ছবি: বিবিসি

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি সামরিক হাসপাতালে দুই দফায় বিস্ফোরণ ও গুলির আওয়াজ পাওয়া গেছে। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। খবর বিবিসির।

তালেবানের এক মুখপাত্র বলেছেন, ৪০০ শয্যার সরদার দাউদ খান হাসপাতালের সামনে প্রথম বিস্ফোরণের আওয়াজটি পাওয়া যায়। এর কিছু পর কাছেই দ্বিতীয় বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণ ও গুলির ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা জানা যায়নি।

এক প্রত্যক্ষদর্শী বলেছেন, হাসপাতালের ভেতর বন্দুকযুদ্ধ চলছে। গুলির মুহুর্মুহু আওয়াজ পাওয়া গেছে।

অসমর্থিত কয়েকটি সূত্র বলেছে, কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

বিভিন্ন ছবি ও ভিডিওতে দেখা গেছে, হাসপাতাল থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠে যাচ্ছে। তাৎক্ষণিকভাবে কেউ এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে আফগানিস্তানের সংবাদ সংস্থা বখতার কয়েকজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে জানিয়েছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বেশ কয়েকজন সশস্ত্র সদস্য ওই হাসপাতালে ঢুকেছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের তুমুল লড়াই চলছে।

ক্ষমতা থেকে উৎখাতের ২০ বছর পর গত ১৫ আগস্ট কাবুল দখলে নেওয়ার মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ ফিরে পায় তালেবান। তবে এরপর থেকেই দেশটিতে আইসের হামলা বেড়ে গেছে। ইসলামিক স্টেট খোরাসান বা আইএস-কে গোষ্ঠী বেশ কয়েক দফায় হামলা চালিয়েছে আফগানিস্তানে। এর মধ্যে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের শেষ মুহূর্তে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা হামলায় দেড় শতাধিক নিহত হয়। এর মধ্যে ১৩ জন মার্কিন সেনাও ছিলেন। তারপর শিয়া মসজিদসহ বেশ কয়েক জায়গায় বড় ধরনের হামলা চালিয়েছে আইএস-কে।