বেশি লাভের আশায় অবৈধভাবে মোবাইল ফোনের সিম কার্ড নিবন্ধন করে বিক্রির অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

ডিএমপি জানায়, গত মঙ্গলবার (২৬ জুলাই) মতিঝিল, পল্টন ও মুগদা থানা এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. ইকবাল হোসেন ওরফে খোকন, মো. ইমরান হোসেন বাবু, মো. শাহাব উদ্দিন শান্ত ও মো. নিজাম উদ্দিন। এ সময় তাঁদের কাছ থেকে চারটি ট্যাব, দুটি ফিঙ্গারপ্রিন্ট গ্রহণের মেশিন, রেজিস্ট্রেশন করা ১১টি সিম কার্ড, রেজিস্ট্রেশনবিহীন ২৮টি সিম কার্ড এবং দুটি এনআইডি কার্ড জব্দ করা হয়।

গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপকমিশনার আশরাফউল্লাহ পিপিএম জানান, মতিঝিল থানাধীন দক্ষিণ কমলাপুরে ইকবাল ট্রেডার্স নামে একটি দোকানে বিভিন্ন মোবাইল কোম্পানির সিম কার্ড অবৈধ নিবন্ধনে বিক্রি করা হচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে খোকনকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে ঘটনার সঙ্গে জড়িত এয়ারটেল কোম্পানির সিম বিক্রয় প্রতিনিধি ইমরানকে মতিঝিল থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেপ্তার দুজনের দেওয়া তথ্যের ভিত্তিতে আসামি শান্তকে মুগদা এবং নিজামকে পল্টন মডেল থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

অপরাধের কৌশল সম্পর্কে সাইবার পুলিশের এই কর্মকর্তা বলেন, বিভিন্ন মোবাইল কোম্পানির বৈধ তত্ত্বাবধায়ক থাকা অবস্থায় সিম কার্ড ক্রেতাদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র ও নির্ধারিত ফিঙ্গারপ্রিন্ট মেশিনে ফিঙ্গারপ্রিন্ট নিতেন আসামিরা। এ সময় তাঁরা কৌশলে ফিঙ্গারপ্রিন্ট ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে একই সময়ে দুটি পৃথক সিম কার্ড রেজিস্ট্রেশন করতেন। ক্রেতাকে একটি সিম কার্ড দিয়ে অপরটি বেশি লাভে বিক্রি করতেন।

মতিঝিল থানায় মামলা করে আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

প্রতারণা এড়াতে করণীয়
সিম কার্ড কেনার সময় ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা, নিজের এনআইডিতে কোন কোম্পানির কয়টি সিম রেজিস্ট্রেশন আছে, তা *১৬০০১# নম্বরে ডায়াল করে জাতীয় পরিচয়পত্রের শেষ ৪টি ডিজিট সেন্ড করে সিম রেজিস্ট্রেশন সম্পর্কে জানা, সিম কার্ড রেজিস্ট্রেশনের আইডি ও পাসওয়ার্ড সিম বিক্রয় প্রতিনিধি ও কোম্পানির কোনো প্রতিনিধিকে না দেওয়ার পরামর্শ দেন এই পুলিশ কর্মকর্তা।