২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা রাজশাহী মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানের ২৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১১ হাজার ৭১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। অনেক পরীক্ষার্থী প্রবেশপত্র বাড়িতে রেখে কেন্দ্রে চলে আসে। তাদের জন্য এবার কাজ করবে আরএমপির সেবা টিম।

পরীক্ষা কেন্দ্রসমূহে নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছেন আরএমপির কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। গণবিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা কেন্দ্রসমূহের চতুর্দিকে ২০০ গজের মধ্যে মিছিল, মিটিং, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং, বিস্ফোরকদ্রব্য ও অস্ত্রশস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি কোমলমতি শিক্ষার্থীদের মাত্রাতিরিক্ত শব্দের জন্য পড়াশোনায় যেন বিঘ্ন না ঘটে সেই লক্ষ্যে উচ্চ শব্দ নিয়ন্ত্রণে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আরএমপি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্ব সাধারণের ব্যবহার্য স্থানে বা এর সন্নিকটে লাউড স্পিকার ব্যবহার না করা, কোনো প্রাঙ্গণ বা বাড়িতে মুখে বা বাদ্যযন্ত্রের সাহায্যে গান-বাজনা না করা, গান-বাজনা বা অন্যান্য শব্দ বড় করে শোনার জন্য মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো যন্ত্র ব্যবহার না করা, অন্য কোনো প্রক্রিয়ায় শব্দ না করা এবং কোনো প্রাঙ্গণ বা ব্যবসাকেন্দ্রে এমন কিছু ব্যবহার করা যাতে বিকট শব্দ হয়।

প্রতিবছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় অনেক পরীক্ষার্থী ভুল করে প্রবেশপত্র বাড়িতে রেখে আসে। যখন তারা বুঝতে পারে তখন তাদের হাতে পর্যাপ্ত সময় থাকে না মূল পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর বা বাড়ি থেকে প্রবেশপত্র নিয়ে আসার। এমন সমস্যার সম্মুখীন পরীক্ষার্থীদের বিষয় মাথায় রেখেই শিক্ষার্থীদের সহযোগিতার জন্য এবারই প্রথম আরএমপির কমিশনারের উদ্যোগে প্রত্যেকটি কেন্দ্রে একটি করে বিশেষ সেবা টিম কাজ করবে।

কোনো শিক্ষার্থী ভুল করে পরীক্ষার প্রবেশপত্র বাড়িতে রেখে আসলে তা এনে দেওয়াসহ ভুলক্রমে এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে চলে গেলে সেই পরীক্ষার কেন্দ্র থেকে তার নিজ কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য আরএমপির এই টিম কাজ করবে।