এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের নামে প্রতারণার অভিযোগে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের এক ছাত্রকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) লালবাগ বিভাগ।

শুক্রবার রাত ১০টা ২০টা মিনিটে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার সহযোগিতায় ঢাকা ক্যান্টনমেন্টের বঙ্গবন্ধু বিমান বাহিনী ঘাঁটির সামনে থেকে তাকে গ্রেপ্তার করে ডিবি লালবাগ বিভাগের গাড়ি চুরি প্রতিরোধ টিম।

অভিযানে নেতৃত্ব দেওয়া গোয়েন্দা-লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিমের সহকারী পুলিশ কমিশনার মুহাম্মদ মহিউদ্দিন মিরাজ ডিএমপি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল রউফ প্রীতম চলতি এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের শতভাগ নিশ্চয়তা দিয়ে তার ফেসবুক এবং মেসেঞ্জার পেজে বিজ্ঞাপন দেয়। এরপর ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকদের কাছ থেকে নগদ/বিকাশের মাধ্যমে হাজার হাজার টাকা হাতিয়ে নেয় সে। ফেসবুকে একাধিক পেজ থেকে সে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রচারণা চালাতে থাকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক ছাত্র-ছাত্রী এবং অভিভাবক তার এই প্রচারণায় প্রলুব্ধ হয়ে তার সঙ্গে বিভিন্ন অ্যাপে যোগাযোগ করে। একপর্যায়ে তার চাহিদা মতো টাকা মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ ও রকেটে পাঠিয়েছে।

তিনি আরও বলেন, প্রশ্নপত্র ফাঁসের নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার জন্য এই ছাত্র তার বাবা ও মায়ের এনআইডি দিয়ে একাধিক অ্যাকাউন্ট খুলেছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে সহকারী পুলিশ কমিশনার মুহাম্মদ মহিউদ্দিন মিরাজ বলেন, ‘অনলাইনে জুয়া খেলায় দীর্ঘদিন ধরে আসক্ত এই ছাত্র জুয়া খেলা ও বন্ধুবান্ধব নিয়ে আনন্দ-ফুর্তি করার টাকা সংগ্রহ করার জন্যই এই প্রতারণার আশ্রয় নিয়েছে বলে স্বীকার করেছে।’

গ্রেপ্তারকৃত আব্দুল রউফ প্রীতমের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় মামলা হয়েছে বলে জানান গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা।