এফএও সদর দপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ উদ্বোধন করছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধন করা হয়েছে। এফএওর মহাপরিচালক কিউ ডংইউর উপস্থিতিতে এক অনুষ্ঠানে কক্ষটি উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত জাতি গড়ার স্বপ্নদ্রষ্টা ও দেশে কৃষি খাতে ‘সবুজ বিপ্লব’ সূচনাকারী বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকী স্মরণে এই কক্ষ প্রতিষ্ঠা করা হয়। খবর বাসসের।

এই আয়োজন সম্ভব করতে সর্বাত্মক সহযোগিতার জন্য এফএও মহাপরিচালক ও তাঁর দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মাননীয় প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৩ সালে এফএওর সদস্যপদ লাভ করে। আনুষ্ঠানিকভাবে তাঁর নাম বহনকারী এই কক্ষ উদ্বোধন উপলক্ষে আমি তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।

তিনি আরও বলেন, বাংলাদেশ এবং এফএওর মধ্যে ৫০ বছরের চমৎকার সম্পর্কের প্রতীক এই কক্ষ। আমি আশা করছি, এই কক্ষে বসে আন্তর্জাতিক প্রতিনিধিরা আমাদের অর্জনগুলো নিয়ে একমুহূর্তের জন্য হলেও ভাববেন। আমি আশা করি, তারা সারা বিশ্বে খাদ্য নিরাপত্তা ও টেকসই প্রচারে আমাদের উদাহরণ থেকে অনুপ্রেরণা নেবেন।

সদ্য সজ্জিত কক্ষটিতে বাংলাদেশের একজন কৃষকের পাশে দাঁড়িয়ে থাকা অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি চিত্র রয়েছে।