অ্যান্টি টেররিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তার অনলাইন প্রতারক চক্রের দুই সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক সক্রিয় সদস্য এবং অনলাইন প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তার তিন আসামি হলেন মো. মনোয়ার হোসেন (২৮), খোন্দকার মো. মাহবুবুর রশীদ (৪২) ও মো. মিজানুর রহমান (৪৪)। তাঁদের মধ্যে মনোয়ার জেএমবির সক্রিয় সদস্য। তাঁর বাড়ি নীলফামারীতে।

এটিইউর পুলিশ সুপার (অপারেশনস) ও মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ ছানোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) জানান, এটিইউর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে ৩১ জুলাই রাত পৌনে ১০টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভাটারা থানার কুড়িল বিশ্বরোড এলাকায় অভিযান চালিয়ে জেএমবি সদস্য গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি মনোয়ারকে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তার মনোয়ার চট্টগ্রামের হাটহাজারী থানার বিস্ফোরক দ্রব্য আইনের একটি মামলার আসামি। তিনি প্রায় ১২ বছর ধরে দেশের বিভিন্ন স্থানে ছদ্মনামে আত্মগোপন করে ছিলেন।

এটিইউর পুলিশ সুপার (অপারেশনস) মোহাম্মদ ছানোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) আরও জানান, এটিইউর আরেকটি দল গোপন সংবাদের ভিত্তিতে ৩১ জুলাই বিকেল সাড়ে ৫টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) বোয়ালিয়া থানা এলাকায় অভিযান চালিয়ে অনলাইন প্রতারক চক্রের দুই সদস্য মাহবুবুর ও মিজানুরকে গ্রেপ্তার করেছে। তাঁদের কাছ থেকে অনলাইনে অবৈধ ই-ট্রানজেকশন লেনদেন পরিচালনার কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, দুটি মোবাইল ফোন এবং অপরাধকর্মে ব্যবহৃত আনুষঙ্গিক বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বোয়ালিয়া থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।