মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মো. আব্দুল মাজেদ। ছবি : বাংলাদেশ পুলিশ

পাঁচ বছরের এক শিশুকে অপহরণের পর হত্যার অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) মাদারীপুর সদর থানাধীন কুনতিপাড়া এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

আসামি মো. আব্দুল মাজেদের (৩২) বাড়ি বগুড়ার শাজাহানপুর থানা এলাকায়। পুলিশের ওপর হামলার অভিযোগে তাঁর বিরুদ্ধে একটি মামলা আদালতে বিচারাধীন।

এটিইউ জানায়, ২০১১ সালের ২৩ আগস্ট সন্ধ্যায় শাজাহানপুর উপজেলার চুপিনগর দক্ষিণ পাড়া থেকে নিখোঁজ হয় শিশু রোমান (৫)। এরপর শিশুটির বাবা মাহবুবুর রহমান শাজাহানপুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। এ ঘটনায় জড়িত সন্দেহে প্রতিবেশী মাজেদকে একই বছরের ২৮ আগস্ট আটক করেন স্থানীয়রা।

জিজ্ঞাসাবাদে মাজেদ জানান, দুই সহযোগীকে নিয়ে শিশু রোমানকে অপহরণের পর হত্যা করেন তিনি। এরপর লাশ সেপটিক ট্যাঙ্কে লুকিয়ে রাখেন।

তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, সেপটিক ট্যাঙ্ক থেকে লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ভুক্তভোগীর বাবা শাজাহানপুর থানায় মামলা করেন।

১৩ ফেব্রুয়ারি বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত আসামি মাজেদ ও তাঁর সহযোগী আব্দুল খালেককে মৃত্যুদণ্ড এবং অপর সহযোগীকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল খালেক আগেই ভারতে পালিয়ে গেছেন বলে জানা যায়। গ্রেপ্তার আসামি মাজেদও দালালের মাধ্যমে ভারতে পালানোর পরিকল্পনা করেছিলেন। এরই অংশ হিসেবে মাদারীপুরে অবস্থান করছিলেন মাজেদ। সেখান থেকেই তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।