প্রতীকী ছবি

এক কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যার অভিযোগে করা মামলায় আমৃত্যু যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল।

শনিবার (১৮ মার্চ) রাতে রংপুর সদর থানাধীন সিইও বাজার সংলগ্ন কেল্লাবন্ড এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামি মো. আলমগীর ওরফে আল আমীনের বাড়ি রংপুরের গঙ্গাচড়া থানা এলাকায়। গত ৮ বছর ধরে আত্মগোপনে ছিলেন তিনি। পরিচয় গোপন রেখে বিদেশে পালিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল তাঁর।

এটিইউ জানায়, ভুক্তভোগীকে সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যার অভিযোগে গত ২৪ নভেম্বর পাঁচ আসামিকে আমৃত্যু যাবজ্জীবন কারাদণ্ড দেন রংপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক রোকনুজ্জামান। সাজাপ্রাপ্তরা হলেন মো. আবুজার (২১), আব্দুল করিম (২২), নাজির হোসেন (২৫), আমিনুর রহমান (২২) ও আলমগীর (২০)। রায় ঘোষণার সময় চার আসামি আদালতে উপস্থিত থাকলেও পলাতক ছিলেন আলমগীর।

আসামি আবুজারের সঙ্গে ভুক্তভোগীর প্রেমের সম্পর্ক ছিল। বিয়ের কথা বললে টালবাহানা শুরু করেন আবুজার। এক পর্যায়ে তাঁদের সম্পর্কের বিষয়টি সবাইকে জানানোর হুমকি দেন ভুক্তভোগী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁকে হত্যার পরিকল্পনা করেন আবুজার। পরিকল্পনা অনুযায়ী ২০১৫ সালের ১৪ মে ভুক্তভোগীকে বাড়ি থেকে ডেকে নির্জন স্থানে নিয়ে যান তিনি। এরপর পাঁচ আসামি মিলে তাঁকে সংঘবদ্ধ ধর্ষণের পর দেশীয় অস্ত্র দিয়ে হত্যা করেন। পরের দিন ১৫ মে ভুক্তভোগীর বাবা গঙ্গাচড়া থানায় হত্যা মামলা করেন।