পুলিশি হেফাজতে আনসার আল ইসলামের সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) সদস্যরা অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য এবং এজাহারভুক্ত পলাতক আসামি ইয়াছির আরাফাত ওরফে আল জিহাদ ফি সাবিলিল্লাহ ওরফে আফনান ইসলামকে (১৯) গ্রেপ্তার করেছে। এ সময় তাঁর কাছ থেকে একটি স্মার্টফোন ও দুটি সিম কার্ড জব্দ করা হয়।

শনিবার (৪ জুন) ভোরে খুলনার কয়রা থানাধীন শেখপাড়া এলাকা থেকে আসামিকে গ্রেপ্তার করা হয়।

আসামির বাড়ি খুলনার কয়রা থানা এলাকায়। তিনি খুলনার লায়নস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

আসামি তাঁর সহযোগীদের নিয়ে অনলাইনে জঙ্গিবাদের প্রচারণা চালানোর পাশাপাশি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘ দিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে আসছিলেন তাঁরা। এ ছাড়া উগ্রবাদী বিভিন্ন বই অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাঁদের উগ্রবাদের দিকে আহ্বান জানাতেন।

এটিইউ আরও জানায়, আসামি ইয়াছির আরাফাতের বিরুদ্ধে রাজধানীর শেরেবাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা ছিল। সেই মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।