দেশের বিভিন্ন এলাকায় এক সপ্তাহে পুলিশের অভিযানে মাদকসহ প্রায় তিন হাজার বেশি আসামি গ্রেপ্তার হয়েছে। গ্রেপ্তারকৃত ওই আসামিদের কাছ থেকে জব্দ করা হয়েছে ইয়াবাসহ বিপুল পরিমাণ মাদকদ্রব্য।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৬ থেকে ২২ নভেম্বর পুলিশের মাদকবিরোধী অভিযানে মাদকসহ ওই আসামিদের গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৬৫৩ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ লাখ ৮ হাজার ৯৯৯টি ইয়াবা বড়ি, ২ কেজি ২০৭ গ্রাম হেরোইন, ১৪০ বোতল ফেনসিডিল, ৫৫ লিটারের বেশি দেশি মদ ও ২৭৭ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৫০৭টি মামলা হয়েছে।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ১০০ জন। অভিযানে উদ্ধার হয়েছে ৪৩ হাজার ২৩৫টি ইয়াবা বড়ি, ৮ লিটার বিদেশি মদ, ১৪০ লিটার দেশি মদ ও প্রায় ২০ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৬৭টি মামলা হয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ২০ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১৪০টি ইয়াবা বড়ি, ৪০ বোতল ফেনসিডিল, ১০ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ১৮টি মামলা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ১০৫ জন। অভিযানে উদ্ধার হয়েছে ৬১৮টি ইয়াবা বড়ি, ১ কেজির বেশি হেরোইন, ৪২০ বোতল ফেনসিডিল, ২২ লিটার দেশি মদ ও ৩ কেজির বেশি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৯২টি মামলা হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ২০ জন। অভিযানে উদ্ধার হয়েছে ২২৭টি ইয়াবা বড়ি ও সাড়ে ৩ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ১৬টি মামলা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ২৮ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ হাজার ৭৯০টি ইয়াবা বড়ি, ৩৮ বোতল ফেনসিডিল, ৩ বোতল বিদেশি মদ, ৫ লিটারের বেশি দেশি মদ ও ১ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ১৮টি মামলা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৩২ জন। অভিযানে উদ্ধার হয়েছে ৩ হাজার ১৯৯টি ইয়াবা বড়ি, ১ গ্রাম হেরোইন, ১৫০ লিটার দেশি মদ ও দেড় কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ২৮টি মামলা হয়েছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেপ্তার হয়েছে আটজন। অভিযানে উদ্ধার হয়েছে ২৫টি ইয়াবা বড়ি, ১ গ্রাম হেরোইন, ১০ বোতল ফেনসিডিল, ২ বোতল দেশি মদ ও প্রায় ৩ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় নয়টি মামলা হয়েছে।

এদিকে পুলিশের ঢাকা রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৩৫১ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১৮ হাজার ১৫৯টি ইয়াবা বড়ি, ৩৩৫ গ্রাম হেরোইন, ১ হাজার ৪৮২ বোতল ফেনসিডিল, ১০ লিটার বিদেশি মদ, ২৩০ লিটার দেশি মদ ও ১৪৩ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ২৭৩টি মামলা হয়েছে।

পুলিশের ময়মনসিংহ রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ১৫৯ জন। অভিযানে উদ্ধার হয়েছে ২ হাজার ৬১০টি ইয়াবা বড়ি, ৭৯ গ্রাম হেরোইন, ১ বোতল ফেনসিডিল, ১৫৫১ লিটার বিদেশি মদ, ২১৫ লিটার দেশি মদ ও প্রায় ১০ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ১১৬টি মামলা হয়েছে।

পুলিশের রাজশাহী রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৪১৩ জন। অভিযানে উদ্ধার হয়েছে ২ হাজার ১৩৭টি ইয়াবা বড়ি, ৫২৩ গ্রাম হেরোইন, ৫০ বোতল ফেনসিডিল, ২১ লিটার বিদেশি মদ, ৯৫১ লিটার দেশি মদ ও ৪০ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৩০৪টি মামলা হয়েছে।

রংপুর রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৯৮ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ হাজার ৬৯১টি ইয়াবা বড়ি, ৫ গ্রাম হেরোইন, ২৯২ বোতল ফেনসিডিল, ৩৩ বোতল বিদেশি মদ, ৪২ লিটার দেশি মদ ও ৩১ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৮১টি মামলা হয়েছে।

চট্টগ্রাম রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৩০০ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৫৫৪টি ইয়াবা বড়ি, ৬০২ বোতল ফেনসিডিল, ৫২ বোতল বিদেশি মদ, ১ হাজার ৪৪০ লিটার দেশি মদ ও ৩৮৪ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ২২৭টি মামলা হয়েছে।

খুলনা রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ১৭৬ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ হাজার ৩৬২টি ইয়াবা বড়ি, ৯ গ্রাম হেরোইন, ৪৬৩ বোতল ফেনসিডিল, সাড়ে ৫৪ লিটার দেশি মদ ও ৩০ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ১৫০টি মামলা হয়েছে।

বরিশাল রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৭৮ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ হাজার ৬৬৫টি ইয়াবা বড়ি, ৯৫ বোতল ফেনসিডিল, প্রায় ১০ লিটার দেশি মদ ও প্রায় ৫ কেজি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৬৫টি মামলা হয়েছে।

পুলিশের সিলেট রেঞ্জের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৭১ জন। অভিযানে উদ্ধার হয়েছে ১ হাজার ৬৫৭টি ইয়াবা বড়ি, ১৩২ বোতল ফেনসিডিল, ৪৬৬ বোতল বিদেশি মদ, ১৬৩১ লিটার দেশি মদ ও ২০ কেজির বেশি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ৪৯টি মামলা হয়েছে।

র‍্যাবের অভিযানে গ্রেপ্তার হয়েছে ৩৫৩ জন। অভিযানে উদ্ধার হয়েছে ৭ লাখ ৩৮ হাজারের বেশি ইয়াবা বড়ি, ৯১৫ গ্রাম হেরোইন, ৫ হাজার ১৬২ বোতল ফেনসিডিল, ১ হাজার ৮৬ বোতল বিদেশি মদ, ৫ হাজার ১০৫ লিটার দেশি মদ ও ৫১৩ কেজির বেশি গাঁজা। এসব মাদক জব্দের ঘটনায় ২০৩টি মামলা হয়েছে।