জব্দ করা মালামাল। ছবি : ডিএমপি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উত্তরা পশ্চিম থানার সদস্যরা পৃথক অভিযান চালিয়ে সালাম পার্টির ৭ সদস্যকে গ্রেপ্তার করেছে।

বৃহস্পতিবার (১৬ জুন) উত্তরা পশ্চিম থানাধীন ১৩ ও ৭ নম্বর সেক্টর এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. আমিনুল ইসলাম বাবু ওরফে মো. সুমন ইসলাম বাবু ওরফে মো. সাইফুল ওরফে মো. বাবু ওরফে মো. সুমন, মো. সজল সিদ্দিক, দেলোয়ার হোসেন ওরফে পরশ পাঠান ওরফে মো. পলাশ ওরফে দীপু ওরফে মানিক ওরফে দেলোয়ার হোসেন পরশ ওরফে কালা মানিক, মো. সাইফুল ইসলাম, মো. হাসান, মো. আমির আলী ও মো. লিটন মিয়া ।

জব্দ করা মালামাল। ছবি : ডিএমপি

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মো. আকতারুজ্জামান ইলিয়াস বলেন, গোপন তথ্যের ভিত্তিতে উত্তরা পশ্চিম থানাধীন ১৩ নম্বর সেক্টর এলাকায় অভিযান চালানো হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় আমিনুল, সজল, দেলোয়ার ও সাইফুলকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে একটি রিকশা, একটি চাপাতি, নাইলনের রশি ও তিনটি চাকু জব্দ করা হয়।

তিনি আরও বলেন, দিনের আরেক অভিযানে ৭ নম্বর সেক্টর এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে সালাম পার্টির সদস্য হাসান, আমির ও লিটনকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে দুটি রিকশা, একটি চাপাতি, নাইলনের রশি ও একটি কাটার নাইফ জব্দ করা হয়।

আসামিদের অপরাধের কৌশল সম্পর্কে তিনি বলেন, আসামিরা সালাম পার্টির সক্রিয় সদস্য। তাঁরা দীর্ঘদিন ধরে ঢাকা শহরের উত্তরা, মিরপুর, মতিঝিল এলাকায় কৌশলে সাধারণ মানুষকে জিম্মি করে টাকা হাতিয়ে নিতেন। তাঁদের মধ্যে একজন প্রথমে ব্যাংকে অবস্থান নেন। ব্যাংক থেকে টাকা তুলে কেউ যখন রাস্তা দিয়ে রিকশায় চড়েন, তখন তাঁরা রিকশার যাত্রীকে টার্গেট করে পিছু নেন। রিকশার যাত্রী নির্জন রাস্তায় পৌঁছালে তাঁদের মধ্যে একজন যাত্রীর সামনে গিয়ে সালাম দিয়ে গতিরোধ করেন। এরপর তাঁদের সহযোগীরা একত্রিত হয়ে রিকশার হুড উঠিয়ে দেন। পরে রিকশার যাত্রীকে অস্ত্রের ভয় দেখিয়ে টাকা, মোবাইল ফোন ও মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেন।

উদ্ধার করা রিকশা। ছবি : ডিএমপি

আসামিরা গ্রেপ্তার এড়াতে বিভিন্ন সময়ে তাঁদের বিভিন্ন নাম, পিতার নাম, মায়ের নাম ও ঠিকানা ব্যবহার করে থাকেন। তাঁদের নামে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।

আসামিদের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় পৃথক মামলা করা হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।