বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অডিটোরিয়ামে উগ্রবাদ প্রতিরোধে মতবিনিময় সভায় আলোচকেরা।

উগ্রবাদ প্রতিরোধে পুস্তক প্রকাশনা ও বিক্রয়ের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিবর্গের মধ্যে জনসচেতনতা সৃষ্টি ও উগ্রবাদ প্রতিরোধে করণীয় সম্পর্কে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) লেকচার অডিটোরিয়ামে আজ বুধবার এ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় অ্যান্টি টেররিজম ইউনিটের পক্ষ থেকে পুলিশ সুপার (ইন্টেলিজেন্স) এম, এম হাসানুল জাহীদ বিপিএম (বার), পিপিএম বিভিন্ন সময়ে গ্রেপ্তার হওয়া জঙ্গিদের কাছে যে ধরনের উগ্রপন্থী বই-পুস্তিকা পাওয়া গেছে এবং যাচ্ছে তার বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, উগ্রবাদ প্রতিরোধ ও বিস্তার উভয় ক্ষেত্রেই বই বিশেষ ভূমিকা রাখছে। প্রকাশকরা অনেক সময় ভালোভাবে না জেনে ধর্মীয় বই ভেবে উগ্র মতাদর্শী বই ছাপেন এবং বিক্রেতা ও পরিবেশকরা তা বিক্রি করেন। বিশেষ করে সাম্প্রতিক সময়ে উগ্রবাদী গোষ্ঠী বিদেশী বই/ ম্যাগাজিনের বাংলা অনুবাদ উগ্রবাদী প্রচার প্রচারণায় ব্যাপকভাবে ব্যবহার করছে।

তিনি পুস্তক প্রকাশনার সঙ্গে জড়িত সকলকে এ বিষয়ে সতর্কতা অবলম্বন ও বিশেষ গুরুত্বারোপ করার কথা বলেন।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটনের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার জনাব মো. আখিউল ইসলাম পিপিএম, সহকারী পুলিশ সুপার জনাব মো. সালাহউদ্দিন, পিপিএম, বাপুস পরিচালক মো. গোলাম এলাহী জায়েদ, বাংলাবাজার মার্কেট সভাপতি , কম্পিউটার মার্কেট সভাপতি, পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সদস্যবৃন্দ, প্রকাশক ও বিক্রেতা সংস্থার প্রতিনিধিরা।