সিলেটে বানভাসি এক শিশুকে খাবার দিচ্ছেন পুলিশের এক সদস্য । ছবি: বাংলাদেশ পুলিশ

সাম্প্রতিক সময়ের ভয়াবহ বন্যায় সিলেট জেলার বিভিন্ন থানা এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মানুষ পানিবন্দী হয়ে পড়ায় ত্রাণের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এ অবস্থায় বানভাসী মানুষের মাঝে ঈদের খুশি ছড়িয়ে দিতে পবিত্র ঈদুল আযহার দিন সিলেট জেলার ১১ টি থানার মেসে রান্না করা (মাংস-পোলাও) খাবার নিয়ে বানভাসি মানুষের পাশে দাঁড়ান পুলিশের সদস্যরা।

সিলেট জেলার পুলিশ সুপার (অ্যাডিশনাল ডিআইজি) মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএমের নির্দেশনায় বিশ্বনাথ থানার লামাকাজী ইউনিয়নের মাহতাবপুর এলাকায় বানভাসি মানুষের মাঝে রান্না করা মাংস-পোলাও বিতরণ করেন বিশ্বনাথ থানা পুলিশের সদস্যরা।

এছাড়া বিয়ানীবাজার থানার দুবাগ ইউনিয়নের বড়দেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত আশ্রয়কেন্দ্রে প্রায় ৫০০ বানভাসি মানুষের মাঝে রান্না করা মাংস-পোলাও বিতরণ করেন বিয়ানীবাজার থানা পুলিশের সদস্যরা। এ সময় জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসাইন উপস্থিত থেকে বানভাসি মানুষের মাঝে খাদ্য বিতরণ কার্যক্রম তদারকি করেন।

অপরদিকে গোয়াইনঘাট থানার সদর ইউনিয়নের নয়াগ্রাম গুচ্ছ গ্রাম ও আলীর গাও গুচ্ছ গ্রামের দুটি বন্যা আশ্রয় কেন্দ্রে প্রায় পাঁচ শতাধিক মানুষের মাঝে রান্না করা মাংস-পোলাও বিতরণ করা হয়।

কোম্পানীগঞ্জ থানা পুলিশের সদস্যরা ১ নম্বর পশ্চিম ইসলামপুর ইউনিয়নের সাইফুর রহমান কলেজ, ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা কেন্দ্রে রান্না করা খাবার বিতরণ করেন।

জকিগঞ্জ থানা এলাকার পৌরসভার অর্ন্তগত পীরেরচকে একটি আশ্রয় কেন্দ্রে প্রায় ২৫০ বানভাসি মানুষকে খাদ্য বিতরণ করা হয়। কানাইঘাট ৪ নম্বর সাতবাক ইউনিয়নের অর্ন্তগত দলইরমাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে শতাধিক মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করে কানাইঘাট থানা পুলিশের সদস্যরা। জৈন্তাপুর মডেল থানার নিজপাট ও দরবস্ত ইউনিয়নের আশ্রয় কেন্দ্রে রান্না করা খাবার বিতরণ করা হয়। গোলাপগঞ্জ থানার পৌরসভার অর্ন্তগত বেদে পল্লীতে ও ফেঞ্চুগঞ্জ থানার ১ নম্বর সদর ইউনিয়নের অর্ন্তগত ফরিজা খাতুন উচ্চ বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে তিন শতাধিক এবং বালাগঞ্জ থানার সদর ইউনিয়নের বালাগঞ্জ ডিগ্রী কলেজ আশ্রয় কেন্দ্রে তিন শতাধিক বানভাসি মানুষের মাঝে রান্না করা মাংস-পোলাও বিতরণ করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেট জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র ও জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফর রহমান জানান, ঈদের খুশি বানভাসী মানুষের মাঝে ছড়িয়ে দিতে মোহাম্মদ ফরিদ উদ্দিন স্যারের নির্দেশে সিলেট জেলার ১১ টি থানার অফিসার ইনচার্জরা বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে থানায় রান্না করা খাবার বিতরণ করেন।