রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

পবিত্র রমজান ও আসন্ন ঈদুল ফিতরে যাত্রীদের চলাচল নির্বিঘ্ন এবং নিরাপদ ও সড়ক যানজটমুক্ত রাখার লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করেছে হাইওয়ে পুলিশ।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন হাইওয়ে পুলিশপ্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার)।

অতিরিক্ত ডিআইজি (অপারেশনস) শ্যামল কুমার মুখার্জী পিপিএম-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মহাসড়কে যানজটপ্রবণ স্পট নির্ধারণ, ঈদে মহাসড়কের ট্রাফিক ব্যবস্থাপনা ও নিরাপত্তা, সড়ক দুর্ঘটনার কারণ, দুর্ঘটনা রোধে করণীয় এবং হ্যালো এইচপি অ্যাপস নিয়ে আলোচনা করা হয়।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা; বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী; নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন; যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান মোজাম্মেল হক; বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহসভাপতি মো. তাজুল ইসলাম; বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির পরিচালক এফবিসিসিআইয়ের কার্যকরী সভাপতি সৈয়দ মোহাম্মদ বখতিয়ার; পরিবহনমালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় সব মহাসড়ক হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণে রাখার প্রস্তাব দেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। এ ছাড়া ঈদে যাত্রী পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে এবং যানজট নিরসনে হাইওয়ে পুলিশকে কাজ করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা বলেন, মহাসড়কে আইনশৃঙ্খলা মেনে গাড়ি চালাতে হবে চালকদের। এ ছাড়া ঈদে ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধ করতে এবং যানজট নিরসনে ড্রোন ব্যবহারের অনুরোধ করেন তিনি।

নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, মহাসড়কের দুর্ঘটনার বড় একটি কারণ থ্রি হুইলার। এর চলাচল বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হাইওয়ে পুলিশকে অনুরোধ করেন তিনি। বডি ওর্ন ক্যামেরার ব্যবহার এবং ড্রোনের মাধ্যমে যানজট নিরসনের পদক্ষেপকে যুগান্তকারী আখ্যা দেন তিনি।

ডিআইজি (উত্তর) মাহ্ফুজুর রহমান বিপিএম (বার) গাড়িচালকদের নির্ধারিত আসনের অতিরিক্ত যাত্রী বহন না করার অনুরোধ জানান।

মহাসড়কে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সহায়তা চান হাইওয়ে পুলিশপ্রধান। একই সঙ্গে মহাসড়ক নিরাপদ ও যান চলাচল নির্বিঘ্ন রাখতে সবাইকে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, হাইওয়ে পুলিশ ও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতাদের সমন্বয়ে সেবা নিশ্চিত করতে হবে।

এ সময় হাইওয়ে পুলিশের সব সদস্যকে সততা, শৃঙ্খলা, পেশাদারত্ব ও সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার)। তিনি বলেন, মহাসড়কে শৃঙ্খলা রক্ষায় চালকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চালকদের যথাযথ সচেতনতাই মহাসড়কে যানজট ও দুর্ঘটনা কমিয়ে আনতে পারে। এ ছাড়া মহাসড়কে চাঁদাবাজি বন্ধের নির্দেশ দেন তিনি।