যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে ইরান থেকে সরাসরি হামলার শঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় ইরানকে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হামলা মোকাবিলায় সর্বাত্মক পাশে থাকার ঘোষণা দিয়েছেন তিনি।

বাইডেন জানিয়েছেন, ইসরায়েলের ওপর যেকোনো প্রকার হামলা ঘটলে বিশ্বের এই একমাত্র ইহুদি রাষ্ট্রটির পাশে থাকবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট খুব দ্রুত হামলার আশঙ্কা করে ইরানের উদ্দেশে বলেছেন, ‘ডোন্ট’ অর্থাৎ ‘করো না’।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ইসরায়েলের প্রতিরক্ষায় নিবেদিত। আমরা ইসরায়েলকে সমর্থন করব। আমরা ইসরায়েলকে রক্ষা করতে সাহায্য করব। ইরান হামলা চালিয়ে সফল হতে পারবে না।’

এদিকে সিবিএস নিউজের বরাতে বিবিসি জানিয়েছে, হামলার বিষয়ে সতর্ক অবস্থানে থাকার প্রস্তুতি নিতে মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের সশস্ত্র বাহিনীর ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের কয়েকজন কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন। সে সময় হামলার জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ইরান।

ইসরায়েলের সঙ্গে ইরানের সম্পর্ক চরম বৈরী। ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস, লেবাননভিত্তিক সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহসহ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীকে নিয়মিত ইরান মদদ দেয়। এই গোষ্ঠীগুলোর মূল লক্ষ্য ইসরায়েল রাষ্ট্রকে নিশ্চিহ্ন করা। সূত্র : আমাদের সময়