ইলিশ রক্ষায় সরকার ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত তিন সপ্তাহ মা ইলিশ ধরা, কেনাবেচা, পরিবহন ও মজুতে নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে নৌপুলিশ সদা সতর্ক। বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, নিষেধাজ্ঞা না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নৌপুলিশ এক বিজ্ঞপ্তিতে জানায়, নিষেধাজ্ঞাকালে ২০টি জেলার নদ-নদী ও মোহনায় ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ এবং ইলিশ পরিবহন, মজুত, কেনাবেচা, বিনিময় বন্ধ থাকবে।

এই ২০ জেলা হলো চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, ঢাকা, শরীয়তপুর, মাদারীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ী। এসব জেলার বরফকলগুলোও নিষেধাজ্ঞাকালে বন্ধ থাকবে।

এ ছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, খুলনা, কুষ্টিয়া, বগুড়া, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও নড়াইলের নদ-নদী ও মোহনায় ইলিশ আহরণ, পরিবহন, মজুত, কেনাবেচা ও বিনিময় বন্ধ থাকবে।

দেশের সমুদ্র উপকূল ও মোহনায়ও ইলিশের প্রধান এই প্রজনন মৌসুমে এই ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। এই মৌসুমে ওই ২২ দিন ইলিশে প্রজনন ক্ষেত্র এলাকার পাশাপাশি দেশব্যাপী ইলিশ আহরণ, কেনাবেচা, পরিবহন, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

নিষেধাজ্ঞা বাস্তবায়নে সারা দেশের মাছঘাট, মাছের আড়ত, হাটবাজার ও চেইনশপে নৌপুলিশসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অভিযান পরিচালনা করবে।

নৌপুলিশ বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নির্দেশনা দিয়ে জানায়, মা ইলিশ সংরক্ষণ অভিযান চলাকালে ইলিশ মজুত ও পরিবহনের জন্য নদী ও উপকূলবর্তী এলাকায় ককশিটের বাক্স তৈরি ও পরিবহন থেকে বিরত থাকতে হবে। এই সময়ে নৌকা, ট্রলার, ফিশিংবোট ইত্যাদি ঘাট ত্যাগ করবে না কিংবা নদীতে চলাচল রবে না। এ ছাড়া নদীতে জেগে ওঠা কোনো চরে অস্থায়ীভাবে আবাসসহ বাজারঘাট, দোকান, রেস্তোরাঁ ইত্যাদি করা যাবে না। সংশ্লিষ্ট নদ-নদীতে ড্রেজিং করা যাবে না।

ইলিশ রক্ষায় এই মাছের প্রজনন মৌসুমে সরকারের দেওয়া নিষেধাজ্ঞার সময় মা ইলিশ আহরণ, পরিবহন, মজুত, কেনাবেচা, বিনিময় আইনত দণ্ডনীয় অপরাধ স্মরণ করিয়ে দিয়ে নৌপুলিশ বলেছে, নির্দেশনা অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে মা ইলিশ সংরক্ষণ অভিযান চলাকালে জেলেসহ মৎস্য আহরণে নিয়োজিত শ্রমিকদের বিকল্প পেশায় নিয়োজিত হওয়ার জন্য পরামর্শ দিয়েছে নৌপুলিশ। এ ছাড়া মা ইলিশ রক্ষায় সবাইকে সচেতন হওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।