টাকা আত্মসাৎকারী চক্রের গ্রেপ্তার পাঁচ সদস্য । ছবি-সংগৃহীত।

দেশের বিভিন্ন জেলায় অভিযান পরিচালনা করে মেসেজিং অ্যাপ ‘ইমো’ হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়া চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট। খবর ঢাকা পোস্টের।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. আরিফুল ইসলাম (৩১), মো. শিমুল হোসেন (২২), মো. সাহাবুল ইসলাম ওরফে শাহাবুল (৩৯), মো. ইব্রাহিম হোসেন ওরফে বাপ্পী (২১) ও মো. হৃদয় হাসান ওরফে শাহীন (২৩)।

এ সময় তাঁদের কাছ থেকে অপরাধ কার্যক্রমে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস জব্দ করা হয়।

শনিবার (২৯ জুলাই) সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন জানান, সম্প্রতি এক ভুক্তভোগী তাঁর ‘ইমো’ হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করলে আমরা তাঁকে নগরের চকবাজার থানায় নিয়মিত মামলা দায়েরের পরামর্শ দিই। এরপর ওই ভুক্তভোগী ২৩ জুলাই ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩(২), ২৪(২), ৩৪(১) ও ৩৫ ধারায় একটি মামলা দায়ের করেন। এর তদন্ত শুরু করে কাউন্টার টেররিজম ইউনিটের সাইবার ইউনিট।

তথ্যপ্রযুক্তির সহায়তায় কয়েক দিন টানা অভিযান চালিয়ে প্রথমে পাবনার ঈশ্বরদী থানা এলাকা থেকে মো. আরিফুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে একই এলাকা থেকে মো. শিমুল হোসেনকে গ্রেপ্তার করা হয়। এরপর দুজনের দেওয়া তথ্য অনুযায়ী নাটোরের লালপুর থানা এলাকা থেকে বাকি তিনজনকে গ্রেপ্তার করা হয়। সবশেষ গ্রেপ্তার পাঁচজনকে নিয়ে ঢাকার সাভার এবং নোয়াখালীর সুধারাম ও বেগমগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে হ্যাকের কাজে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস জব্দ করা হয়।

এডিসি আসিফ মহিউদ্দিন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা জানিয়েছেন, তাঁরা ‘ইমো’ অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে দেশ ও বিদেশের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে বিকাশ এবং নগদের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছেন। চকবাজার থানায় দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ (শনিবার) তাঁদের আদালতে পাঠানো হয়।