ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি স্ট্র্যাটেজিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রেজেন্টেশন অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ছবি : বাসস

ইন্দোনেশিয়ার সঙ্গে সহযোগিতা ও অংশীদারত্বের নতুন উপায় অন্বেষণের আহ্বান জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি স্ট্র্যাটেজিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রেজেন্টেশন অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। খবর বাসসের।

মহামান্য রাষ্ট্রপতি বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ব্যবসা ও বাণিজ্য। আসুন আমরা সহযোগিতা ও অংশীদারত্বের নতুন উপায় অন্বেষণ চালিয়ে যাই এবং আমাদের দুটি মহান জাতির মধ্যে একটি শক্তিশালী ও প্রাণবন্ত সম্পর্ক গড়ে তুলি।

মো. সাহাবুদ্দিন বলেন, ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া পরস্পরের সঙ্গে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রেখে চলেছে।

আসিয়ান অঞ্চলে ইন্দোনেশিয়াকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার উল্লেখ করে মহামান্য রাষ্ট্রপতি বলেন, বিগত বছরগুলোতে আমাদের দ্বিপক্ষীয় বাণিজ্য ক্রমেই বেড়েছে এবং আমরা ভবিষ্যতে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনা দেখতে পাচ্ছি।

দুই দেশের কৌশলগত অর্থনৈতিক সম্পর্ককে আরও জোরদার ও বৈচিত্র্যময় করতে যত দ্রুত সম্ভব অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের আশা প্রকাশ করেন রাষ্ট্রপ্রধান।

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।