করোনাভাইরাস I প্রতীকী ছবি

ইউরোপজুড়ে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। বাড়ছে মৃত্যুও। বার্তা সংস্থা এএফপি, রয়টার্সসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে এসব তথ্য জানা গেছে।

জার্মানিতে ৪ নভেম্বর (বৃহস্পতিবার) দৈনিক কোভিড-১৯ সংক্রমণ এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, ইউরোপজুড়ে করোনায় আরও ৫ লাখ লোকের মৃত্যু হতে পারে এবং সংক্রমণ আবারও বাড়তে পারে।

ইউরোপে সংক্রমণ বৃদ্ধি প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরিবিষয়ক পরিচালক মাইকেল রায়ান সতর্ক করে বলেছেন, ‘আমি মনে করি, ইউরোপে পর্যাপ্ত টিকা থাকা সত্ত্বেও কী ঘটছে, সেদিকে দৃষ্টি রাখতে হবে। এটি বিশ্বের জন্য একটি সতর্কসংকেত।’

রবার্ট কোচ ইনস্টিটিউটের তথ্যমতে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সবচেয়ে জনবহুল দেশ জার্মানিতে গত ২৪ ঘণ্টায় প্রায় ৩৪ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে, যা দৈনিক সংক্রমণের নতুন রেকর্ড। ক্রোয়েশিয়াও দৈনিক সংক্রমণের নতুন রেকর্ড করেছে। এখানে এক দিনে ৬ হাজার ৩১০ জন আক্রান্ত হয়েছে।

ইউরোপে সংক্রমণ বৃদ্ধির চলমান পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ-প্রধান হ্যান্স ক্লুগ ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে সতর্ক করেছেন, ‘করোনার বর্তমান প্রবণতার অর্থ হলো ফেব্রুয়ারির মধ্যে আরও পাঁচ লাখ লোকের মৃত্যু হতে পারে।’ এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা আবারও মহামারিতে আক্রান্ত হচ্ছি।’ তিনি এর জন্য টিকা দেওয়ার অপর্যাপ্ত হার এবং মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলায় শিথিলতাকে দায়ী করেছেন।

সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, ইউরোপে করোনার দৈনিক সংক্রমণ বেড়ে এখন আড়াই লাখ ছাড়িয়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়ে সাড়ে তিন হাজার অতিক্রম করেছে।