যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক অভিযান চালালে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে। অবশ্য তিনি এ-ও বলেছেন, সীমিত আকারে অনুপ্রবেশের মাধ্যমে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টার ব্যাপারে পশ্চিমের প্রতিক্রিয়া অন্যরকম হতে পারে।

প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহনের এক বছর উদযাপন উপলক্ষ্যে ১৯ জানুয়ারি (বুধবার) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাইডেন। এ সময় তিনি আরও বলেন, তিনি বিশ্বাস করেন না যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ চান। তবে তিনি বলেন, রুশ নেতা এমন একটি পরিস্থিতি তৈরি করেছেন, যা প্রশমন করা কঠিন হয়ে যাচ্ছে এবং এটি সহজেই এই অঞ্চলের নিয়ন্ত্রণ হাতছাড়া করে দিতে পারে।

বাইডেন বলেন, ‘আমার ধারণা তিনি (পুতিন) তাঁর অবস্থান থেকে সরে আসবেন।’ তিনি বলেন, পুতিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে পরীক্ষা করার জন্য ‘একটা সীমিত মাত্রার অভিযানের’ পরিকল্পনা করতে পারেন, এতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের থেকে কম প্রতিক্রিয়ার মুখোমুখি হবেন তিনি।

অবশ্য এ ধরনের বক্তব্য দিয়েই সমালোচনার মুখে পড়েছেন বাইডেন। রিপাবলিকান আইনপ্রণেতারা বাইডেনের কড়া সমালোচনা করে বলেছেন, বাইডেন রশিয়ান সেনা অভিযানের মৌন সমর্থন দিয়েছেন।