রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে রাশিয়ার অভিযান দিনে দিনে জোরদার হচ্ছে। সেই সঙ্গে অবরুদ্ধ হচ্ছে আরও নতুন নতুন এলাকা। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা, অনুরোধ—কোনো কিছুই থামাতে পারছে না রাশিয়াকে। তবে এবার তিনটি শর্তের কথা জানিয়ে ক্রেমলিন বলেছে, এগুলো পূরণ হলে ‘যেকোনো’ মুহূর্তে অভিযান বন্ধ করা হবে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি অভিযান শুরু করে রুশ বাহিনী। এরই মধ্যে ইউক্রেনের খেরসন শহরের পতন ঘটেছে। চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও দখলে নিয়েছে রুশ বাহিনী। এ ছাড়া খারকিভ, মাইকোলাইভসহ বেশ কয়েকটি শহর ও বন্দরনগরীও ঘিরে ফেলেছে তারা। রাজধানী কিয়েভেরও খুব কাছে পৌঁছে গেছে রুশ বাহিনী।

বিবিসি জানায়, এই অবস্থায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ৭ মার্চ (সোমবার) ওই তিন শর্তের কথা জানান। এসব শর্ত হলো, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে মেনে নিতে হবে, দানিয়েৎস্ক ও লুগানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে হবে এবং ইউক্রেনকে প্রতিশ্রুতি দিতে হবে যে তারা কখনো ন্যাটো কিংবা এমন কোনো জোটের অন্তর্ভুক্ত হবে না, এর জন্য সংবিধান সংশোধন করতে হবে।

পেসকভ বলেন, ইউক্রেনে রাশিয়ার নিরস্ত্রীকরণ কর্মসূচি শেষ হলে এবং ওই তিন শর্ত পূরণ হলে যেকোনো সময় রুশ বাহিনীর অভিযান বন্ধ হবে।