মক্কার মসজিদুল হারাম ঘিরে তাওয়াফ করছেন হাজিরা। ২০১৮ সালের ১৪ জুন তোলা ওমরাহ পালনের ছবি। ছবি: এএফপি

ওমরাহ ভিসা ছাড়াও আরও তিন ধরনের ভিসায় সৌদি আরবে গিয়ে ওমরাহ করতে পারবেন বিশ্বের মুসলিমরা। তার চেয়ে বড় কথা, এখন থেকে যতবার ইচ্ছা ততবার ওমরাহ করা যাবে। খবর আজকের পত্রিকার।

ভ্রমণ, পর্যটন ও শ্রম ভিসা—এই তিনটির যেকোনোটিতে ওমরাহ করা যাবে। সেই সঙ্গে সৌদি আরব ছাড়ার সময় যাতায়াতের পথ বা পরিবহনও পরিবর্তন করা যাবে।

সৌদি আরবে পর্যটকদের জন্য সুবিধা বাড়ানোর উদ্যোগের কথা তুলে ধরে গালফ নিউজের প্রতিবেদনে হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এই নতুন তথ্য তুলে ধরা হয়।

তবে এই সুযোগ নিতে ওমরাহর অনুমতিপত্রে মক্কার মসজিদুল হারামে অবস্থানের সময়, অর্থাৎ ওমরাহর সময় নির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

ব্যক্তিগত, পর্যটনসহ বিভিন্ন ভিসা নিয়ে সৌদি আরবে গিয়ে ই-নিবন্ধনের মাধ্যমে ওমরাহ করার পাশাপাশি মদিনায় হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করতে পারবেন।

ওমরাহ ফজিলতপূর্ণ ইবাদত
ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন করেছে সৌদি আরব। ভিসাধারীরা জল, স্থল ও আকাশপথের পাশাপাশি যেকোনো বিমানবন্দর হয়ে ফিরতে পারবেন বলে জানানো হয়েছে।

শুধু তা-ই নয়, ওমরাহর প্রক্রিয়াও সহজ করছে সৌদি সরকার। ভিনদেশি মুসলিম বন্ধুদের ওমরাহ করার আমন্ত্রণ জানাতে এবং তাঁদের জন্য ভিসার আবেদন করার সুযোগ সৌদি নাগরিকদের দেওয়া হয়েছে।

যে পদ্ধতিতে হজ করা উত্তম
গত মাসে ট্রানজিট ভিসার ব্যবস্থা করেছে সৌদি আরব। এই ভিসাধারীরা ওমরাহর পাশাপাশি, হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করতে পারবেন। চার দিনের এ ধরনের ভিসার মেয়াদ থাকবে ৯০ দিন।

লাখ লাখ মানুষ যাঁরা শারীরিক ও আর্থিক কারণে হজ করতে পারেন না, তাঁরা প্রতিবছর ওমরাহ করতে ভিড় জমান সৌদি আরবে।