স্কুল ভিজিটিং কর্মসূচিতে বক্তব্য দেন আরএমপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ছবি : বাংলাদেশ পুলিশ

রাজশাহী নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়াতে ‘স্কুল ভিজিটিং কর্মসূচি’ শুরু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

বৃহস্পতিবার (৬ জুন) সকাল ১০টার দিকে রাজশাহী নগরীর ১২টি থানায় একযোগে এই কর্মসূচি শুরু হয়।

প্রথম দিন ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সময় বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

সভায় আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ মাদকের ভয়াবহতা তুলে ধরেন। মাদক থেকে দূরে থাকতে শিক্ষার্থীদের অনুরোধ করেন। সতর্কতার সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের পরামর্শ দেওয়ার পাশাপাশি সাইবার অপরাধের ভুক্তভোগী হলে কীভাবে প্রতিকার পাওয়া যাবে, সে বিষয়ে আলোচনা করেন।

এ ছাড়া ট্রাফিক আইন মেনে চলা এবং রাস্তায় বিপদে পড়লে বা ইভ টিজিংয়ের শিকার হলে আরএমপির সহযোগিতা নেওয়া বা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করার পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে বাল্যবিবাহ, যৌতুক, কিশোর গ্যাং ও মানব পাচার প্রতিরোধে সচেতনতামূলক পরামর্শ দেওয়া হয়।

নিরাপদ নগরী গড়তে সামাজিক দায়বদ্ধতা থেকে আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বিপিএম-এর নির্দেশে এই কর্মসূচি পালন করা হচ্ছে। কর্মসূচির সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন আরএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) সাবিনা ইয়াসমিন। পর্যায়ক্রমে নগরীর ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে এই কর্মসূচি চলবে।