মধ্যপ্রাচ্যের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার পথে আরও এক ধাপ এগিয়ে গেল ইসরায়েল। ইসরায়েলের সঙ্গে যৌথ নৌ মহড়ায় অংশ নিয়েছে আরব আমিরাত ও বাহরাইন। কয়েক বছর আগে এমন খবর চিন্তা করা না গেলেও প্রথমবারের মতো এ মহড়া অনুষ্ঠিত হয়।

বিবিসির বরাত দিয়ে এ খবর দিয়েছে যুগান্তর। এতে বলা হয়, লোহিত সাগরে পাঁচ দিনের এই নৌ মহড়ায় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইসরায়েল ও মার্কিন রণতরীগুলো অংশ নিয়েছে।

মার্কিন নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ড বলছে, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে যৌথভাবে কাজ করতে অংশ গ্রহণকারী দেশগুলোর নৌবাহিনীর দক্ষতা বৃদ্ধি এই প্রশিক্ষণের লক্ষ্য।
এই মহড়া শুরু হয়েছে গত বুধবার এবং জাহাজের মুক্ত চলাচল নিশ্চিত করতে জাহাজে ওঠা, অনুসন্ধান চালানো এবং তা জব্দ করার কৌশল এই মহড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে অ্যাব্রাহাম চুক্তি নামে একটি চুক্তি স্বাক্ষর করার পর এই যৌথ মহড়ায় দেশগুলো অংশ নিচ্ছে।
ওই চুক্তি স্বাক্ষরের পর ইসরায়েল এবং উপসাগরীয় দেশ দুটির মধ্যে কূটনৈতিক, সামরিক এবং গোয়েন্দা যোগাযোগের ব্যাপারে ব্যাপক ভিত্তিতে আলাপ-আলোচনা হয়েছে, বিশেষ করে ইরান বিষয়ে এই দেশগুলোর একই ধরনের উদ্বেগের পটভূমিতে।

এমন প্রেক্ষাপটে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান নিজে বাহরাইনে গেছেন এবং অক্টোবর মাসে ইউএইর বিমানবাহিনীর অধিনায়ক প্রথমবারের মতো এ ধরনের একটি সফরে ইসরায়েল গেছেন।