আফগানিস্তানে ভূমিকম্পে ধসে পড়া ভবনের পাশে বসে আছেন দুই ব্যক্তি। ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে হাজার ছাড়িয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি গ্রাম। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, শনিবার সকালের দিকের এই ভূমিকম্পের পর চারটি বড় ধরনের আফটারশক হয়েছে। ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলের ইরান সীমান্তে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯ মাত্রার চারটি শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে।

এ ব্যাপারে আফগান সরকারের মুখপাত্র বিলাল কারিমি রোববার বলেন, দুর্ভাগ্যবশত, হতাহতের সংখ্যা অনেক বেশি। এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। চূড়ান্ত সংখ্যা কেমন হবে, তা দেখার জন্য আমরা অপেক্ষা করছি।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল জিন্দা জান জেলার সারবোল্যান্ড গ্রামে। সেখানে পাঁচ ঘণ্টার মধ্যে বেশ কয়েকবার কাঁপুনি অনুভূত হয়ে বলে জানিয়েছেন স্থানীয়রা। এই গ্রামের বেশ কয়েকটি বাড়িঘর পুরোপুরি ধসে গেছে বলে এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ১২টি গ্রামের ৬ শতাধিক বাড়ির ৪ হাজার ২০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বশির আহমেদ নামের ৪২ বছরের এক বাসিন্দা বলেন, প্রথম কাঁপুনিতেই সব বাড়ি ধসে পড়ে। যারা ভেতরে ছিল তারা সবাই মাটি চাপা পড়েছে।

এর আগে গত বছরের জুনে পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।