বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি : সংগৃহীত

আগামী মাস থেকে দেশে লোডশেডিং থাকবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, জ্বালানি তেলের দামও সমন্বয় করা হবে।

রাজধানীর বিদ্যুৎ ভবনে রোববার (১৪ আগস্ট) ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশের আয়োজনে ‘বঙ্গবন্ধুর জ্বালানি দর্শন ও বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা অস্থির বিশ্ববাজার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর কালের কণ্ঠের।

প্রতিমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে সাময়িক সংকট তৈরি হয়েছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ৮ হাজার কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে। সে জন্য আমরা দাম সমন্বয় করেছি কেবল, তেলের দাম বাড়াইনি।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার জনবান্ধব সরকার। এ সরকার জনগণকে ভোগান্তিতে ফেলবে না। যে পরিস্থিতি যাচ্ছে, তাতে আমাদের নিয়মিত সমন্বয় করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান যে পরিস্থিতি, সেটি বিশ্ব পরিস্থিতি। ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্ব এ সংকটে পড়েছে। আমরা তার বাইরে নই। বর্তমান গ্যাস-সংকটের যে ঘাটতি, সেটি অর্থনৈতিক উন্নয়নের কারণে। আমাদের দেশে গত ১০ বছরে ব্যাপক হারে শিল্পায়ন হয়েছে। সেখানে ব্যাপক হারে গ্যাসের চাহিদা তৈরি হয়েছে। মূলত গ্যাসের চাহিদা ও সরবরাহের বিরাট গ্যাপ তৈরি হয়েছে।