সংবাদ সম্মেলনে কথা বলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম-বার, পিপিএম-বার। ছবি : ডিএমপি নিউজ

বোমা ফাটিয়ে ও অস্ত্রের ভয় দেখিয়ে আতঙ্ক সৃষ্টি করে ডাকাতি করা আন্তজেলা ডাকাত চক্রের ৬ সদস্যকে অস্ত্রসহ গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা মতিঝিল বিভাগ (ডিবি)। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তার আসামিরা হলেন মূল হোতা মো. হাছান জমাদ্দার ওরফে ল্যাংড়া হাছান, মো. আরিফ, মো. আইনুল হক ওরফে ভোলা, মো. সাইফুল ইসলাম মন্টু, মো. আনসার আলী ও মো. শাহিন। গ্রেপ্তারের সময় তাঁদের কাছ থেকে একটি পিস্তল, ২টি গুলি, ৫টি চাপাতি ও ১টি প্রাইভেট কার জব্দ করা হয়।

রাজধানীর রামপুরা থানার হাজীপাড়া বৌবাজার এলাকায় গতকাল বুধবার অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করে গোয়েন্দা-মতিঝিল বিভাগের খিলগাঁও জোনাল টিম।

ডিএমপি মিডিয়া সেন্টারে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম-বার, পিপিএম-বার।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, খিলগাঁও থানার একটি ডাকাতি মামলা ছায়া তদন্ত করতে গিয়ে গোয়েন্দা বিভাগ জানাতে পারে, সংঘবদ্ধ একটি ডাকাত চক্র অস্ত্রের ভয় দেখিয়ে আতঙ্ক সৃষ্টি করে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলার জুয়েলারি দোকানে ডাকাতি করে আসছে। গোয়েন্দা তথ্য ও তথ্যপ্রযুক্তির সহায়তায় তাঁদের অবস্থান শনাক্ত করে গ্রেপ্তার করা হয়।

জব্দ করা বিভিন্ন অস্ত্র। ছবি : ডিএমপি নিউজ

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে তিনি বলেন, ডাকাতির মূল হোতা মো. হাছান জমাদ্দার ওরফে ল্যাংড়া হাছান অবৈধভাবে ভারতে গিয়ে ডাকাতির পরিকল্পনা করেন। এরপর হাছান প্রথমে জুয়েলারি দোকান এলাকাকে টার্গেট করে বাসা ভাড়া ও ডাকাতির প্রস্তুতি নেন। ডাকাতির এক দিন আগে বাংলাদেশে এসে চক্রের অন্য সদস্যদের নিয়ে ডাকাতি করেন।

পরিকল্পনা অনুযায়ী তাঁরা প্রথমে বোমা ফাটিয়ে ও গুলি করে আতঙ্ক সৃষ্টি করেন। পরে ৫-৭ মিনিটের মধ্যে স্বর্ণালংকারের দোকানে ডাকাতি করেন। গ্রেপ্তার আসামিদের নামে ডিএমপির রামপুরা থানায় পৃথক মামলা হয়েছে।