দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশের অভিযানে গ্রেপ্তার আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশ অভিযান চালিয়ে দেশীয় অস্ত্রসহ আট ডাকাতকে গ্রেপ্তার করেছে। কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন এলাকায় ধারাবাহিক অভিযান পরিচালনা করে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার আসামিদের নাম জাহাঙ্গীর (৪২), মোস্তফা (৩৫), জামাল (৩৫), লিটন বেপারী (২৭), রাজু মাতব্বর (২৭), সোহেল (৩২), তৌহিদ শেখ (২৬) ও রিফাত (২৮)।

দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশ জানায়, কয়েক দিন ধরে একটি সংঘবদ্ধ ডাকাত চক্র ঢাকা-মাওয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের ঝিলমিল, প্রিয়প্রাঙ্গণ ও সাউথ টাউন আবাসিক এলাকা এবং মুন্সিগঞ্জের নিমতলী এলাকায় বিভিন্ন পথচারীর পথরোধ করে এবং ব্যক্তিগত গাড়িতে ডাকাতি করে আসছিল। অস্ত্রের মুখে ভুক্তভোগীদের জিম্মি করে ঝিলমিলের জঙ্গলে নিয়ে সর্বস্ব লুটে নিত তারা। কখনো গাছ ফেলে পথরোধ করে গাড়ি আটকে লুট করত। ঝিলমিল আবাসিক এলাকায় বিভিন্ন নির্জন বাড়িতেও ডাকাতি হয়েছে।

সংঘবদ্ধ এই ডাকাত চক্র গত ১৭ এপ্রিল দিবাগত রাত আড়াইটার দিকে ঝিলমিল এলাকায় জিয়াউদ্দিন কবীর (৩৮) নামের একজনকে অস্ত্রের মুখে এলোপাতাড়ি মারধর করে তাঁর সঙ্গে থাকা নগদ টাকা ছিনিয়ে নেয়। পরে জিয়াউদ্দিন ২৮ এপ্রিল অজ্ঞাতনামা ডাকাতদের বিরুদ্ধে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা করেন।

ডাকাত দলের গ্রেপ্তার সদস্যদের কাছ থেকে উদ্ধার দেশীয় অস্ত্র ও নগদ অর্থ। ছবি: বাংলাদেশ পুলিশ

এরপর তদন্ত পরিচালনার সময় দক্ষিণ কেরানীগঞ্জ থানা-পুলিশের একটি দল কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ডিএমপির বিভিন্ন এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে ডাকাত দলের সদস্য জাহাঙ্গীর, মোস্তফা, জামাল, লিটন বেপারী, রাজু মাতব্বর, সোহেল, তৌহিদ শেখ ও রিফাতকে গ্রেপ্তার করেছে। তাঁদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত অস্ত্র, লুন্ঠিত অর্থ ও মোবাইল উদ্ধার করা হয়েছে।

আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, কেরানীগঞ্জের সাউথটাউন এলাকায় হাইওয়ে রোডে ও ঝিলমিল এলাকায় ব্যারিকেড দিয়ে মাওয়া থেকে ঢাকাগামী গাড়িতে ডাকাতি করত চক্রটি। শুধু ঢাকা-মাওয়া হাইওয়ের কেরানীগঞ্জ ও মুন্সিগঞ্জের নিমতলী এলাকায় নয়, ঢাকা-কুমিল্লা মহাসড়কে মুন্সিগঞ্জের গজারিয়া, মেঘনা ও দাউদকান্দি এলাকায়ও ডাকাতি করেছে তারা।